তাহিরপুরে নাব্যতা সংকটে পাঠলাই নদীতে নৌজট

বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০২২ ১৫:৪৯


তানভীর আহমেদ, তাহিরপুর প্রতিনিধি: 
নাব্যতা সংকটের কারনে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পাটলাই নদীতে নৌজট সৃষ্টি হয়েছে। নদীতে পলি জমে যাওয়ার কারণে গত তিনদিন ধরে আটকা পড়ে আছে চুনা পাথর ও কয়লা বোঝাই শতশত বাল্কহেড। ৩০ মিনিটের পথ পাড়ি দিতে সময় লাগছে ১০ থেকে ১৫ দিনের বেশি। ফলে বিপাকে পড়ছেন নৌ-শ্রমিক ও ব্যবসায়ীরা।

জানা যায়, প্রতি বছর পাহাড়ি ঢলের সঙ্গে উজান থেকে নেমে আসা পলি ও বালিতে তাহিরপুরের পাটলাই নদী ভরাট হচ্ছে। পলিতে পাটলাই নদী ভরাট হওয়ায় সুলেমানপুর বাজার সংলগ্ন এলাকার পাটাবুকা থেকে কানামইয়া বিল পর্যন্ত প্রতিবছর নৌ-জটের সৃষ্টি হয়। এই নদীপথেই প্রতি বছর উপজেলার সীমান্তবর্তী বড়ছড়া, বাগলী, চাড়াগাঁও তিনটি শুল্ক স্টেশন থেকে কোটি কোটি ঘনফুট কয়লা, চুনাপাথর সারা দেশে যোগান দেয় এখানকার ব্যবসায়ীরা। এসব পণ্য পরিবহনের একমাত্র মাধ্যম নদীপথ। কিন্তু নদীগুলোর নাব্যতা সংকটের কারনে ব্যবসা-বাণিজ্যে ভাটা পরে। আর বিপন্ন হতে চলেছে নদী পাড়ের লোকজনের জীবন ও জীবিকা। এতে করে নৌযান শ্রমিকরা ওই সব নদীতে চলাচল করতে গিয়ে দিনের পর দিন আটকা পড়ে মানবেতর জীবন যাপন করছেন।

নৌ শ্রমিক মোঃ মোস্তাকিম মিয়া, নাসির মিয়াসহ অনেকেই জানান- পলিতে পাটলাই নদীর ভরাট হওয়ায় সুলেমানপুর বাজার সংলগ্ন এলাকার পাটাবুকা থেকে কানামইয়া বিল পর্যন্ত প্রতিবছর নৌ-জটের সৃষ্টি হয়। এবছরও শতশত চুনা পাথর কয়লা বুঝাই নৌকা পাটলাই নদীতে আটকে আছে। দ্রুত এই নদীটি খনন করার দাবী নৌ শ্রমিকদের।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির জানান, নদী খনন কাজ চলমান আছে। আশাকরি নদী খনন হলে এরকমভাবে আর নৌজট সৃষ্টি হবে না। দ্রুত গতিতে নদীটি খননকাজ করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেওয়া হবে।

এমএসি/আরএইচ