ঝিনাইদহ আদালতের মালখানায় বিস্ফোরনের ঘটনায় তদন্ত কমিটি গঠন

সোমবার ৪ অক্টোবর ২০২১ ১২:৩২


 
:: এম বুরহান উদ্দীন, ঝিনাইদহ প্রতিনিধি ::
 
ঝিনাইদহ আদালতের মালখানায় বিস্ফোরণের ঘটনায় চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেড আদালত ও জেলা পুলিশের পক্ষ থেকে দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রোববার (৩ অক্টবর) দুপুর দেড়টার দিকে ঝিনাইদহ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের মালখানায় ভয়াবহ বিস্ফোরনের ঘটনা ঘটে। এতে শফিকুল ইসলাম (২০) নামে একজন মিস্ত্রী মারা যান। আদালতের মালখানার বিস্ফোরণের ঘটনায় রোববার বিকালে ঝিনাইদহ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেড আদালতের পক্ষথেকে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেড বজেন্দ্র বিশ্বাসকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে। 
 
জেলা পুলিশের পক্ষথেকে অতিরিক্ত পুলিশ সুপার (ঝিনাইদহ সদর সার্কেল) আবুল বাশার-কে প্রধান করে আলাদা ভাবে তিন সদস্যের আরেকটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত তদন্ত কমিটিকে আগামী সাত দিনের মধ্যে তদন্ত পিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
 
প্রত্যক্ষদর্শী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির সোহেল রানা জানান, হঠাৎ করে মালখানায় প্রচণ্ড শব্দে বিস্ফোরণ ঘটে। এ সময় মালখানায় আগুন ধরে যায়। ধোয়ায় ছেয়ে যায় গোটা এলাকা। ভয়ে আদালত এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসে খবর দেওয়া হলে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে এবং দগ্ধ অবস্থায় চারজনকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে যায়।
 
নাজির সোহেল রানা আরও জানান, আহত চার শ্রমিককে হাসপাতালে নিয়ে গেলে শফিকুল ইসলাম নামের এক শ্রমিক মারা যান। এ ঘটনায় মালখানার ব্যাপক ক্ষতি হয়েছে। পুড়ে গেছে মামলার মূল্যবান  নথিপত্র। ঘটনা তদন্তে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
 
ঝিনাইদহের পুলিশ সুপার পৃথক আরও একটি তদন্ত কমিটি গঠন করেছেন। এ কমিটির প্রধান করা হয়েছে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশারকে। তিন সদস্যবিশিষ্ট এই কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
 
এদিকে রাত পৌনে ৮টায় পুলিশের খুলনা রেঞ্জের অতিরিক্ত উপমহাপরিদর্শক (প্রশাসন ও অর্থ) এ কে এম নাহিদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
 
ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো. সোহেল রানা জানান, মালখানায় র‌্যাক তৈরির কাজ চলছিল। এ সময় ওয়েল্ডিং মেশিন বিকল হয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। একজন শ্রমিক হাসপাতালে নেওয়ার পর মারা গেছেন এবং অপর তিনজন চিকিৎসাধীন আছেন। এ ঘটনায় একটি অপমৃত্যুর মামলা দায়ের হয়েছে।
 
ওসি আরও জানান, গণপূর্ত বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ঠিকাদারের মাধ্যমে আদালতের মালখানায় ১০টি র‌্যাক তৈরির কাজ চলছিল। এ সময় হঠাৎ ওয়েল্ডিং মেশিন বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে হতাহতের এ ঘটনা ঘটেছে। ইতোমধ্যে মালখানার বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন পদস্থ কর্মকর্তারা।
 

এমএসি/আরএইচ