জুড়ী-বড়লেখায় বন্যাকবলিত মানুষের পাশে জাকির 

সোমবার ২৭ জুন ২০২২ ১৬:৪৫


বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি ::
মৌলভীবাজার জেলার  জুড়ী ও বড়লেখা উপজেলায় গত কয়েকদিনের অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় পানিবন্দী হয়ে রয়েছে প্রায় দুই লক্ষাধিক মানুষ।

পানিবন্দী এসব মানুষের দিন কাটছে সীমাহীন কষ্টে। অনেকে ইতোমধ্যে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন। তবে বেশিরভাগ মানুষ নিজেদের ঘরে হাটু-কোমর সমান পানি থাকা সত্ত্বেও ভিটে-মাটিতেই কষ্টে দিন অতিবাহিত করছেন।

পানিতে রাস্তা-ঘাট তলিয়ে গেছে। হাট-বাজারেও যেতে পারছেন না। এজন্য খাদ্যকষ্টে মানুষের ভোগান্তির শেষ নেই। 

বন্যার শুরু থেকেই এসব মানুষের পাশে থেকে কাজ করছেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন। তিনি বর্তমানে বাংলাদেশ আওয়ামীলীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ-কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

তাঁর বাড়ি মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নে। গত ৪/৫ দিন থেকে তিনি জুড়ী ও বড়লেখা উপজেলার বন্যাকবলিত বিভিন্ন এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্তদের বাড়িতে বাড়িতে গিয়ে খাদ্যসামগ্রি বিতরণ করছেন। এছাড়াও বিভিন্ন আশ্রয় কেন্দ্রে রান্না করা খাবার বিতরণ করছেন। 

বৃহস্পতিবার (২৩ জুন) জুড়ী উপজেলার বিভিন্ন এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যসামগ্রি বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

প্রত্যক্ষদর্শী ও বন্যায় ক্ষতিগ্রস্ত কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, বন্যার পানিতে পানিবন্দী হয়ে অনেকের কাজকর্ম বন্ধ হয়ে গেছে। অনেকে পানির কারণে বাড়ি থেকে বের হয়ে খাদ্যসামগ্রি কিনতে পারছেন না। পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। 

এ অবস্থায় জাকির হোসাইন দুর্গত মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে খাদ্যসামগ্রি দিয়ে সহায়তা করছেন। কোথাও নৌকায় করে, কোথাও ট্রাক নিয়ে, কোথাও পানি মাড়িয়ে নিজে কোমর সমান পানিতে নেমে ত্রাণের বস্তা কাঁধে করে নিয়ে পানিবন্দী মানুষের প্রতিটি ঘরে ঘরে ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছেন।

আবার বিভিন্ন আশ্রয় কেন্দ্রে গিয়ে রান্না করা খাবার বিতরণ করছেন। আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষের প্রতিনিয়ত খোঁজ-খবর নিচ্ছেন। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকে রাত অবধি তাঁর এ কার্যক্রম চলমান রয়েছে।

এছাড়াও রাতে আবার নিজের কর্মীদের সাথে নিয়ে খাদ্যসামগ্রি প্যাকেটিং এর কাজ করেন তিনি।

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ব্যক্তিগত পক্ষ থেকে সহায়তা চলমান থাকবে জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন বলেন, বন্যায় পানিবন্দী হয়ে মানুষেরা সীমাহীন দুর্ভোগে রয়েছেন।

ঘরের ভেতরে-বাহিরে পানি থাকা সত্ত্বেও নিজেদের ভিটেমাটিতে জীবনের ঝুঁকি নিয়ে পড়ে রয়েছেন। আবার অনেকের ঘরবাড়ি বন্যার পানিতে ভেসে যাওয়ায় আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন। তাদের এ দুঃসময়ে নিজের সাধ্যমত পাশে থাকার চেষ্টা করছি। আসুন আমরা সবাই মিলে তাদের পাশে দাঁড়াই।

এমএসি/আরএইচ