চিলমারীবন্দর থেকে ভারতের উদ্দেশ্য পণ্যবাহী বুলগেট

সোমবার ৭ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২২


চিলমারী প্রতিনিধি:

দেশ স্বাধীনের পর প্রথমবারের মতাে কুড়িগ্রামের চিলমারী নদীবন্দর থেকে বাংলাদেশি পতাকাবাহী বুলগেট পণ্য নিয় প্রতিবেশী রাষ্ট্র ভারতের উদ্দোশ্য যাত্রা শুরু করেছে।সােমবার দুপুরে শান আবিদ-১ নামে একটি বাংলাদেশি বুলগেট চিলমারী নদীবন্দরের রাজারভিটা এলাকা থেকে ওয়েস্ট কোটন (ঝুট) নিয়ে ভারতের ধুবরির উদ্দেশ্যে রওয়ানা হয়।

জানাগেছে, ভারত থেকে নদী পথে চিলমারী নদীবন্দরে পণ্য পরিবহন খরচ তুলনামূলক কম। এতোদিন ভারত থেকে চিলমারী বন্দরে পাথর আসলেও এই প্রথম চিলমারী নদীবন্দর থেকে বাংলাদেশি বুলগেট পণ্য নিয়ে ভারতের উদ্দেশ্যে যাত্রা করে।প্রথম দিনে ২৭ টন ওয়েস্ট কটন নিয়ে লিজেন্ড কনসাটিয়াম লিমিটেডের শান আবিদ-১ নামের বুলগেটটি চিলমারী নদী বন্দর থেকে ভারতের ধুরবির উদ্দেশ্য রওয়ানা হয়।

এ সময় চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রম, উপজেলা নিবার্হী অফিসার ( ইউ এন ও) মোঃ মাহবুবুর রহমান, রাজস্ব কর্মকর্তা তাপষ কুমার শাহ্ প্রমূখ উপস্তি ছিলেন।

এই সিএন্ডএফ এজেন্ট জামান আহ‌মেদ বলেন, ‘ শেরপুর তুলার মিল নামক রপ্তানীকারী প্রতিষ্ঠান জাহাজ যোগে ২৭ টন ওয়েস্ট কটন রপ্তানি করছে। বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও অনেক পণ্য রফতা‌নি হবে আশা করছি। উপ‌জেলা চেয়ারম‌্যান শওকত আলী সরকার বীর বিক্রম ব‌লেন, 'প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ২০১৭ সা‌লে চিলমারী‌তে খাদ‌্যবান্ধব কর্মসূচী উদ্বোধন কর‌তে আস‌লে আমরা এই নৌবন্দর চালুর জন্য দা‌বি জা‌নি‌য়ে‌ ছিলাম। প্রধানমন্ত্রী আমা‌দের‌কে আশ্বাস দি‌য়ে‌ছি‌লেন। আজ তার বাস্তবায়ন ঘট‌লো।

এই বন্দর আমা‌দের গৌরব। আজ পণ‌্য নি‌য়ে ভার‌তের উ‌দ্দে‌শে জাহাজ ছে‌ড়ে যাওয়ায় আ‌মি প্রধানমন্ত্রীসহ জেলাবাসী‌কে ধন‌্যবাদ জানাই। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাহবুুবুর রহমান ব‌লেন, কু‌ড়িগ্রা‌ম বাসীর জন‌্য এটা আমাদের আনন্দের দিন বটে। চিলমারী নৌবন্দর‌কে কা‌জে লা‌গি‌য়ে আমরা আবার ও ভার‌তে পণ‌্য রফতা‌নি শুরু কর‌ছি।

আমদা‌নি ও রফতা‌নি কার্যক্রম পূর্ণ গ‌তি পে‌লে চিলমারী তথা কু‌ড়িগ্রাম জেলার অর্থনৈ‌তিক উন্নয়ন গ‌তিশীল হ‌বে বলে তিনি জানান। এলাকাবাসী মিলন, আকাশ ও কার্তিক বলেন, এই বন্দর চালু হলে আমাদের এলাকায় নতুন কর্মস্থল চালু হবে। এতে চিলমারীর অনেক বেকার যুবক কাজ করতে সক্ষম হবে বলে আমারা মনে করি।

এমএসি/আরএইচ