চাঁপাইনবাবগঞ্জে ৫ গুণীকে শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান

বৃহস্পতিবার ২৪ মার্চ ২০২২ ১৮:৩১


:: ফেরদৌস সিহানুক শান্ত, চাঁপাইনবাবগঞ্জ ::
 
ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি বলেছেন, বঙ্গবন্ধু সুখী সমৃদ্ধি বাংলাদেশ বিনির্মাণের লক্ষে অন্যান্য সকল ক্ষেত্রের পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনে বিপ্লব আনতে চেয়েছিলেন। বাঙালির জাতিসত্তা বিকাশে বঙ্গবন্ধু শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠা করেছেন। শিল্পকলা একাডেমিতেই সংস্কৃতির চর্চা হয়। অনেক গুণীজন তৈরি হয় এখান থেকে।
 
পূর্বে এভাবে গুণীজন সংবর্ধনা দেওয়া হতো না। বর্তমানে জনবান্ধব, শিশু ও নারীবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুণীজনদের সংবর্ধনা প্রদানের ব্যবস্থা করেছেন। সকল ক্ষেত্রের মানুষকে নিজ নিজ ক্ষেত্রে সম্মাননা, স্বীকৃতি প্রদান করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে ভবিষ্যত প্রজন্মকে আরো আগ্রহী করে গড়ে তুলতে হবে।
 
শিল্প ও সংস্কৃতি বিকাশে অসামান্য অবদানে আজ বৃহস্পতিবার বেলা পৌনে ১১টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁপাইনবাবগঞ্জের ৪ গুণী শিল্পী ও ১ সৃজনশীল সাংস্কৃতিক সংগঠনকে শিল্পকলা একাডেমির পক্ষ থেকে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
 
তিনি আরো বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ শিল্প সংস্কৃতি বিকাশে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কাঙ্খিত লক্ষে এগিয়ে চলেছে। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও অসাম্প্রদায়িক চেতনার বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সংস্কৃতি বিকাশের বিকল্প নেই। যাঁরা সম্মাননা পেয়েছেন তাদের কাছে জাতি অনেক কিছুই প্রত্যাশা করেন।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোঃ ফারুকুর রহমান ফয়সাল। এর আগে সম্মাননা শিল্পীরা তাদের অভিব্যক্তি প্রকাশ করেন। পরে প্রধান অতিথি সম্মাননা প্রাপ্তদের উত্তরীয়, ১০ হাজার টাকার চেক, মেডেল ও সনদপত্র তুলে দেন।
 
২০২১ সালে সম্মাননা প্রাপ্তরা হলেন, লোক সংস্কৃতি আলকাপে বিরেন্দ্র নাথ সরকার, কন্ঠসংগীতে মোঃ আলাউদ্দিন, নাট্যকলায় মোঃ ইউসুফ আলী, যন্ত্রশিল্পী দোতরা মোঃ তোহরুল ইসলাম ও সৃজনশীল সাংস্কৃতিকে চাঁপাই গম্ভীরা। শেষে, সাংস্কৃতিক পরিবেশনার মধ্যদিয়ে আয়োজন শেষ হয় ।
 
 

এমএসি/আরএইচ