চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিলগুলো এখন পরিযায়ী পাখির কলকাকলিতে মুখর 

শনিবার ১২ ফেব্রুয়ারি ২০২২ ২০:১০


:: ফেরদৌস সিহানুক শান্ত, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ::
 
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বিলগুলো এখন পরিযায়ী পাখির কলকাকলিতে মুখর। বিশেষ করে আলীনগর ইউনিয়নের চূড়ইল, বাঙ্গাবাড়ী ইউনিয়নের সিঙ্গাবাদ পাথার, রহনপুর ইউনিয়নের রামদাস ও রাধানগর ইউনিয়নের ছোট্ট ও বড়বিলে অতিথি পাখির ঝাঁক মন কেড়েছে দর্শনার্থীদের। বিলের পানিতে তাদের জলকেলীর অপরূপ দৃশ্য প্রকৃতিতে দেয় অনন্যতা। আর এ আনন্দ উপভোগ করতে ছুটে আসছেন পাখিপ্রেমীরা।
 
অতিথি পাখিরা যাতে নিরাপদ আবাস গড়তে পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখছেন স্থানীয়রা। পাখি শিকার একদম বন্ধ। ফলে বিলগুলো অভয়াশ্রমে পরিণত হয়েছে। পরিযায়ী পাখির নিরাপত্তায় শীতের শুরুতেই রাজশাহী বন বিভাগের কর্মকর্তারা এলাকার জনসাধারণের সঙ্গে সচেতনতামূলক সভা করেছেন।
 
স্থানীয়রা বলেন, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ভারতীয় সীমান্তঘেঁষা আলিনগর ও বাঙ্গাবাড়ী ইউনিয়নের কিছু এলাকা নিয়ে অবস্থান চূড়ইল বিলের। পাশ দিয়ে বয়ে গেছে সীমান্ত নদী পুনর্ভবা। এখানে প্রতিবছরের মতো এবারও অতিথি পাখি এসেছে। বিল এলাকায় সারা দিন ঝাঁকে ঝাঁকে উড়ছে পরিযায়ী পাখি। প্রকৃতির সঙ্গে তাদের যেন সখ্য। তৈরি হয়েছে এক স্বর্গীয় পরিবেশের। 
 
বিলে এবার বক, বালিহাঁস, পানকৌড়ি, শামুকখোলাসহ অনেক প্রজাতির পাখির আগমন ঘটেছে। শীতের শুরুতে পাখিদের আগমনে মুগ্ধ সবাই। তাদের দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন পাখিপ্রেমীরা। অনেকটা নিরিবিলি পরিবেশ থাকায় প্রতিবছর অতিথি পাখিরা এ বিলে অবস্থান নেয়।
 
ওই এলাকার পাখিপ্রেমী স্কুলশিক্ষক মাসোয়ারুল হক জিকেন বলেন, এ বিলে অতিথি পাখির আগমন নতুন নয়। এ অঞ্চলে পাখির অবাধ চলাচল নিশ্চিত করতে তিনি কাজ করে যাচ্ছেন। এ বিলে সারা বছরই অনেক বিরল প্রজাতির পাখির আগমন ঘটে। এখানে পাখিশিকারিদের তৎপরতা নেই বললেই চলে। পাখি শিকার বন্ধে এলাকার জনসাধারণের ভূমিকা রয়েছে। 
 
এছাড়া দেশের স্বনামধন্য পাখিপ্রেমীদের পদার্পণ ঘটেছে এ বিলে। এ বিলে তোলা পাখির ছবি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। বিলে যাতায়াতের জন্য বাঁধের রাস্তাটি কাঁচা হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে পাখিপ্রেমীদের।
 
গোমস্তাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কাওসার আলী বলেন, বিলগুলোতে পাখি রক্ষায় যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে বিলুপ্ত হচ্ছে পরিযায়ী পাখি। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় অতিথি পাখির অবাধ চলাচল নিশ্চিত করতে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। এ ছাড়া বিলগুলোয় অতিথি পাখির আগমন ঘিরে এ অঞ্চলে পর্যটনের অমিত সম্ভাবনাও রয়েছে বলে জানান তিনি।
 
 

এমএসি/আরএইচ