চট্টগ্রামে দিনভর সূর্যের দেখা মিলেনি, বৃষ্টিতে জলাবদ্ধতার আশংকা

বুধবার ১১ মে ২০২২ ১৬:৪৪


ছবি: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এলাকা থেকে তোলা।

চট্টগ্রাম প্রতিনিধি ::
গত কয়েকদিন ধরে চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। কিছুক্ষণ সূর্যের দেখা মিললেও পরক্ষণে নেই। কখনো আকাশ পরিস্কার, আবার কখনো মেঘ। সামান্য বৃষ্টি হলে মানুষ তা সানন্দে গ্রহন করছে উপভোগ্য হিসেবে।

আজ বুধবার সকালে একটু করে সূর্যের দেখা মিললেও বেশিরভাগ সময় ছিলো সূর্য বিহীন মেঘাচ্ছন্ন আকাশ। পুরো আকাশ কালো মেঘে ঢাকা পড়ে আছে। মনে হচ্ছে এই যেন বৃষ্টি শুরু হবে।

চট্টগ্রামে বৃষ্টি শুরু হলে মানুষের কষ্ট যেন বৃদ্ধি পেতে থাকে। সামান্য বৃষ্টিতে চট্টগ্রামের নিম্নাঞ্চল গুলোতে পানি উঠে যায়। ফলে সড়কে যেমন যান চলাচলে অসুবিধা হয়, অন্যদিকে মানুষের ঘরবাড়িতে পানি উঠে সেই কষ্ট হাজার গুন বাড়িয়ে দেয়।

নগরির দুই নাম্বার গেইট, মুরাদপুর, বহদ্দারহাট, চক বাজার, বাকলিয়া, আগ্রাবাদ হালিশহর, বড়পুল, ইপিজেড সহ বেশ কিছু জায়গায় অল্প বৃষ্টিতে পানি উঠে। ফলে এইসব এলাকায় মানুষেরও দুর্ভোগ অনেকাংশে বৃদ্ধি পায়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে জলাবদ্ধতা নিরসনে কাজ করা হলেও এইসব অঞ্চল গুলোতে বৃষ্টির পানি জমে যায়। ফলে মানুষের ঘরবাড়িতে পানি উঠে যায়। আর এইসব অপরিস্কার পানিতে মানুষের নানাবিধ ব্যাধি তৈরি হয়।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, বৃষ্টির পানি না জমার জন্য সিটি কর্পোরেশন হতে সব গুলো নালা পরিস্কার করা হয়েছে। এই বিষয়টি সিটি মেয়র নিজেই তদারকি করতে দেখা গিয়েছে। এইবার বৃষ্টি হলে পানি কিছুটা কম জমবে বলে সিটি কর্পোরেশন আশা প্রকাশ করছেন। তারপরও জলাবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন হতে বিভিন্ন রকম কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানা যায়।

চর বাজার এলাকার বাসিন্দা সুমি মুখার্জি জানান, চট্টগ্রামে জলাবদ্ধতা একটি দীর্ঘ মেয়াদি সমস্যা। জলবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন থেকে নানান পদক্ষেপ গ্রহন করলেও কাজের কাজ কিছুই হচ্ছেনা। সামান্য বৃষ্টিতে ঘর থেকে বের হওয়া যায় না। তাই সিটি কর্পোরেশনের উচিত জলাবদ্ধতা নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহন করা।

 

 

এমএসি/আরএইচ