চট্টগ্রামে দিনভর বৃষ্টি, শুরুতেই কালবৈশাখীর ঝাপটা

বুধবার ২০ এপ্রিল ২০২২ ১৫:৪১


চট্টগ্রাম প্রতিনিধি ::
চট্টগ্রামে কর্মব্যস্ত এ দিনে সাত সকালে কালবৈশাখীর ঝাপটা লেগেছে। টানা কয়েকদিনের তাপপ্রবাহের পর প্রথম কালবৈশাখীর দেখা পেলো নগরবাসী। তীব্র কালবৈশাখী ঝড় আর মাঝারি আকারের বজ্রবৃষ্টিতে ভেসে গেছে চট্টগ্রামের পথঘাট। ঝিরঝির করে ঝরে পড়া দাপটে-দেমাগি বৃষ্টির সঙ্গে বইছে ঝোড়ো বাতাসও। সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি হয়ে দিনের কিছুটা সময় রোদের দেখা মিললেও আবারও দুপুরের পরপর টানা বৃষ্টির কবলে পড়ে চট্টগ্রামবাসী।

পতেঙ্গা আবহাওয়া অফিস জানায়, সকালে চট্টগ্রামে ওপর বয়ে যাওয়া কালবৈশাখীর বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার। আধা ঘণ্টার কিছু কম সময় নিয়ে এই কালবৈশাখী চট্টগ্রামের ওপর দিয়ে বয়ে চলে। তবে সকাল সাড়ে নয়টার পর বৃষ্টির দেখা মেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। দুপুর ১২টার বুলেটিনে জানা যাবে চট্টগ্রামে ঝরে পড়া বৃষ্টির পরিমাণ। কিন্তু দিনভর থেমে থেমে চট্টগ্রামের দু-এক জায়গায় দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ ছাড়া কোথাও কোথাও শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।  তবে বৃষ্টি হলেও দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

তবে কালবৈশাখীর এ বৃষ্টিভেজা সকালে রাস্তায় বের হওয়া মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে। কর্মব্যস্ত দিন হওয়ায় অনেকেই কাকভেজা হয়ে অফিসে ঢুকেছেন। 

এ প্রসঙ্গে পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা মেঘনাদ তঞ্চঙ্গ্যা বলেন, ‘ভোর থেকে বাতাসের গতিবেগ ধীরে ধীরে বাড়তে শুরু করে। তবে সকাল সাড়ে নয়টার পর চট্টগ্রামের ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যায়।

এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ থেকে ৬৫ কিলোমিটার। কালবৈশাখীর পর চট্টগ্রামে হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হয়েছে। এখন যেহেতু কালবৈশাখীর সময় তাই দিনভর থেমে থেমে চট্টগ্রামের দু-এক জায়গায় দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এ ছাড়া কোথাও কোথাও শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।'

এমএসি/আরএইচ