চট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

শনিবার ২৩ এপ্রিল ২০২২ ১০:৪৭


ইব্রাহিম আল সোহাগ, চট্টগ্রাম ::
সারা দেশের ন্যায় চট্টগ্রামেও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো মানুষের জন্য নির্দিষ্ট রেলস্টেশনগুলোতে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। কাঙ্ক্ষিত টিকিট পেতে শুক্রবার (২২ এপ্রিল) রাত বাড়ার সঙ্গে সঙ্গে স্টেশনগুলোতে দেখা যায় ভিড়। অপেক্ষার অবসান শেষে শনিবার (২৩ এপ্রিল) সকাল ৮টার কিছু সময় পর নির্দিষ্ট রেলস্টেশনগুলো একসঙ্গে টিকিট বিক্রি কার্যক্রম শুরু করেছে।

এদিকে সব প্রস্তুতি সম্পন্ন করে চট্টগ্রাম নতুন রেল স্টেশনেও শনিবার (২৩ এপ্রিল) সকাল থেকে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিট কালোবাজারি রোধে স্টেশন এলাকায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর পাশাপাশি রয়েছে চট্টগ্রামরেলওয়ে পুলিশ।

চট্টগ্রাম রেলওয়ে সূত্রে জানা গেছে, এবারে চট্টগ্রাম থেকে ১০টি আন্তনগর ট্রেনের সঙ্গে চাঁদপুরগামী দুটি স্পেশাল ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া হবে। এর মধ্যে আজ শনিবার দেওয়া হচ্ছে ২৭ এপ্রিলের যাত্রার টিকিট, রবিবার (২৪ এপ্রিল) দেওয়া হবে ২৮ এপ্রিলের টিকিট। সোমবার (২৫ এপ্রিল) দেওয়া হবে ২৯ এপ্রিলে টিকিট, মঙ্গলবার (২৬ এপ্রিল) দেওয়া হবে ৩০ এপ্রিলের টিকিট এবং বুধবার (২৭ এপ্রিল) দেওয়া হবে ১ মে যাত্রার অগ্রিম টিকিট।

এর মধ্যে ১ থেকে ৮ নম্বর কাউন্টারে পৃথক পৃথক ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে। ১ নম্বর কাউন্টারে নারীদের ও রেলওয়ের পাস টিকিটের ব্যবস্থা রাখা হয়েছে। ২ নম্বর কাউন্টারে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস (স্নিগ্ধা ও শোভন চেয়ার), ৩ নম্বর কাউন্টারে পাহাড়িকা ও উদয়ন, ৪ নম্বর কাউন্টারে মহানগর গোধূলি ও মহানগর এক্সপ্রেস, ৫ নম্বর কাউন্টারে তূর্ণা এক্সপ্রেস, ৬ নম্বর কাউন্টারে চট্টলা ও বিজয় এক্সপ্রেস (স্নিগ্ধা, শোভন চেয়ার ও শোভন), ৭ নম্বর কাউন্টারে মেঘনা এক্সপ্রেস, চাঁদপুর স্পেশাল ট্রেনের টিকিট দেওয়া হবে। বাকি কাউন্টারে অন্যান্য ট্রেনের টিকিট পাওয়া যাবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার ইতি ধর জানান, ‘শনিবার থেকে ১০টি আন্তনগর এবং দুটি চাঁদপুরগামী স্পেশাল ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হবে। টিকিটের ৫০ শতাংশ দেওয়া হবে অনলাইনে, বাকি ৫০ শতাংশ দেওয়া হবে কাউন্টারে। চাহিদা অনুযায়ী ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করা হবে। আশা করছি, এবার ট্রেনে অনেক বেশি যাত্রী বহন করতে পারবো।’

তিনি আরও জানান, ‘সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনলাইন ও কাউন্টারে টিকিট পাওয়া যাবে। টিকিট নেওয়ার সময় এনআইডি অথবা জন্ম সনদের ফটোকপি জমা দিতে হবে। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেওয়া হবে না। তবে স্পেশাল ট্রেনের টিকিট অনলাইনে নয়, কাউন্টার থেকে কিনতে হবে।’

এছাড়াও রাজধানীর কমলাপুর, বিমানবন্দর, তেজগাঁও, বনানী ও গুলিস্তান পুরাতন রেলস্টেশনের ৭৭টি কাউন্টারে ঈদের টিকিট বিক্রি করছে বাংলাদেশ রেলওয়ে। কমলাপুর স্টেশন থেকে দেওয়া হচ্ছে উত্তরবঙ্গগামী ও খুলনা অঞ্চলগামী ১৬টি ট্রেনের টিকিট।

 

 

এমএসি/আরএইচ

সর্বশেষ