চট্টগ্রামে এলো ভারত থেকে আনা ৫২ হাজার টন গম

রবিবার ২২ মে ২০২২ ২০:৫৯


:: ইব্রাহিম আল সোহাগ, চট্টগ্রাম প্রতিনিধি ::

সরকারিভাবে ভারত থেকে আমদানি করা সাড়ে ৫২ হাজার টন গম চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। শনিবার (২১ মে) চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসে গমবোঝাই জাহাজ ‘এমভি ভি স্টার’। আগামী সোমবার নগরের পতেঙ্গা এলাকায় সরকারি খাদ্য বিভাগের সাইলো জেটিতে গমগুলো খালাস করার কথা রয়েছে।

রোববার (২২ মে) খাদ্য বিভাগ চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেন। 

আবদুল কাদের বলেন, প্রতিবেশি দেশ ভারত থেকে সাড়ে ৫২ হাজার টন সরকারি গম নিয়ে শনিবার (২১ মে) চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসেছে। গত ১৬ মে একই পরিমাণে গম নিয়ে ‘ইমানুয়েল সি’ নামের একটি জাহাজ চট্টগ্রামে এসেছে। গমগুলো দ্রুত সারাদেশের খাদ্য বিভাগের গুদামে পৌঁছে দেয়া হচ্ছে। সরকারি এক লাখ টন গম নিয়ে আরও দু’টি জাহাজ আগামী মাসে আসার কথা রয়েছে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্ববাজারে গমের দাম ও চাহিদা বেড়ে যায়। ভারত থেকে রপ্তানিও বাড়তে থাকে। এ অবস্থায় ভারত গম রপ্তানি সীমিত করার ঘোষণা দিলে দেশের পাইকারি বাজারে গমের দাম বাড়ে। যার প্রভাব পড়ে আটা, ময়দার দামে। এর প্রভাবে ভোক্তা পর্যায়ে বেড়ে যায় পাউরুটি, বিস্কুট ও পরোটাসহ বিভিন্ন খাদ্যপণ্যের দাম। তবে আমদানি বাড়ার ফলে গমের দাম কমে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশে প্রতিবছর ৭৫ লাখ টন গমের চাহিদা রয়েছে। এর মধ্যে ১১ লাখ টন গম উৎপাদন হয় দেশে। বাকিটা আমদানি করা হয়। চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রথম ১০ মাসে ৫৫ লাখ ৪৬ হাজার টন গম দেশে এসেছে।

এমএসি/আরএইচ