চট্টগ্রামে আলোচিত হত্যা মামলায় শীর্ষ সন্ত্রাসী আটক

বৃহস্পতিবার ৭ এপ্রিল ২০২২ ১৪:০৭


চট্টগ্রাম প্রতিনিধি ::
চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার আলোচিত ও চাঞ্চল্যকর জিল্লুর রহমান ভাণ্ডারী হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি শীর্ষ সন্ত্রাসী মো. কামালকে (৩২) আটক করেছে র‍্যাব। বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। আটককৃত কামাল উপজেলার ইসলামপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড গোদারপাড় এলাকার আমিনুল হক প্রকাশ আজাইম্মা’র ছেলে।

এর আগে বুধবার (৬ এপ্রিল) ভোররাতে র‍্যাব-৭ এর একটি দল খাগড়াছড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে। পরে তাকে রাঙ্গুনিয়া থানায় হস্তান্তর করা হয়।

র‍্যাব সূত্রে জানা যায়,  আসামি মো. কামাল পেশায় একজন গাড়ি চালক। জিল্লুর ভাণ্ডারী হত্যা মামলায় কারাগারে গিয়ে ২০১৭ সালে জামিনে মুক্তি নেয়। জামিন নিয়ে এলাকায় সিএনজি চালানো শুরু করলেও মামলার রায় ঘোসণার পর অন্যত্র পালিয়ে যায়। পালিয়ে থাকাকালীন সময়ে সে নিজেকে বিভিন্ন পেশায় নিয়োজিত করে। সর্বশেষ সে রাঙ্গামাটির সাজেকে একটি রেস্তোরাঁর ওয়েটারের কাজ নেয়। সেখান থেকে অন্য একটি কাজের সন্ধানে খাগড়াছড়ি এলাকায় অবস্থান করলে র‌্যাবের হাতে আটক হয়। 

বর্তমানে তার বিরুদ্ধে হত্যা মামলায় যাবজ্জীবন সাজা পরোয়ানা, ডাকাতি, অস্ত্র, চাঁদাবাজি, ২টি হত্যাচেষ্টা, চুরিসহ অন্তত ১৫টি মামলা রয়েছে। এছাড়া কামালের বিরুদ্ধে চট্টগ্রামের কোতোয়ালি থানা, পার্বত্য জেলা রাঙামাটির কাউখালী থানায় মাদক মামলাসহ একাধিক বন মামলা রয়েছে।

এ বিষয়ে রাঙ্গুনিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুব মিলকী বলেন, র‍্যাব-৭ তাকে গ্রেফতার করে বুধবার বিকালের দিকে রাঙ্গুনিয়া থানায় হস্তান্তর করেছে। তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ একাধিক মামলা রয়েছে। বৃহস্পতিবার সকালে তাকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২১ জানুয়ারি রাঙ্গুনিয়ার রানীরহাট প্রাথমিক বিদ্যালয় গেটের সামনে কতিপয় দুষ্কৃতিকারী জিল্লুর ভাণ্ডারীকে গুলি করে হত্যা করে। এ ঘটনায় জিল্লুর ভাণ্ডারীর ছোট ভাই মোহাম্মদ আজিম উদ্দিন বাদী হয়ে ৮ জনের নাম উল্লেখ করে এবং আরও ৪/৫ অজ্ঞাতের বিরুদ্ধে রাঙ্গুনিয়া থানায় মামলা দায়ের করেন। গত ১৫ ফেব্রুয়ারি সেই মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষণা করা হয়। রায়ে দুই জনকে মৃত্যুদণ্ড এবং ছয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে আদালত। 

এমএসি/আরএইচ