গুড়ি গুড়ি বৃষ্টি'তে বিপর্যস্ত জনজীবন

সোমবার ৬ ডিসেম্বর ২০২১ ১৭:৫৮


:: তিমির বনিক, মৌলভীবাজার জেলা প্রতিনিধি ::
 
প্রকৃতির পালা বদলে অগ্রাহায়ণ মাসও শেষের পথে, আসছে পৌষ মাস। তখন শীতের তীব্রতা মোটামুটি পর্যায়ে থাকলেও দেশের সর্বোচ্চ শীতের প্রভাব থাকবে মাঘ মাসে। কিন্তু গত দু’দিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বাড়িয়েছে শীতের আমেজ। জানান দিচ্ছে শীতের তীব্রতার।
 
আষাঢ়ের শুরুতে বাংলাদেশে মুষলধারে বৃষ্টি হলেও এখন কিন্তু বৃষ্টি হওয়ারই কথা নয়। ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কারণে শনিবার (৪ ডিসেম্বর) থেকে সিলেটসহ সারাদেশে পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।সিলেটের আকাশ ভারী করে সারাদিন ঝরছে তা। 
 
মৌলভীবাজারের শ্রীমঙ্গল, কমলগঞ্জে, মৌলভীবাজার সহ পুড়ো জেলা জুড়ে বৃষ্টিতে জনজীবন স্থবির হয়ে পড়েছে। বেড়েছে শীতের তীব্রতা, ঝেকে বসেছে শীত। মৌলভীবাজার জেলা চায়ের রাজধানী খ্যাত সাথে যোগ হয়েছে পাহাড়ী এলাকা মোটকথা বৃষ্টির পাশাপাশি, শীতের তীব্রতা এই এলাকায় বেশি।
 
গত দু'দিনে দেখা নেই সূর্যের। জানান দিচ্ছে শীত জাাঁকিয়ে আসছে। অসময়ের বৃষ্টির কারণে রোববার (৫ ডিসেম্বর) সকাল থেকে বাড়ির বাইরে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে। ছাতা নিয়ে বের হচ্ছেন ব্যস্ততায় কারনে।
 
আজ সোমবার (৬ ডিসেম্বর) বিকেল পর্যন্ত একটানা বৃষ্টি উপেক্ষা করে জন জীবন বিপর্যস্ত। কাজের জন্য বের হতে হচ্ছে। বিপদে আছে ক্ষেটে খাওয়া দিনমজুর মানুষ গুলো। পেটের তাগিদে বৃষ্টিতে ভিজে জীবিকা নির্বাহের জন্য ভীজে চলছে জীবনের তাগিদে।
 
এরই মধ্যে বৃষ্টিতে বিপাকে পড়েতে হয়েছে অফিসগামী, শিক্ষার্থী ও খেটে খাওয়া লোকজন। বিশেষ করে রিক্সা ও অটোচালকদের জীবনের তাগিদে বৃষ্টিতে ভিজে রাস্তায় বের হয়ে দেখা গেছে।
 
শনিবার থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে একটানা আজ সোমবার অবদি। এতে দুর্ভোগকে সঙ্গী করে লোকজনকে নানান কাজে ছোটাছুটি করতে দেখা গেছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে সড়কে যানবাহন কম থাকায় ভোগান্তিতে পড়েছেন অনেকে।
 
আবার যারা ছাতা নিয়ে ঘর থেকে বের হননি, তাদের ভোগান্তির শেষ ছিল না। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভিজে যানবাহনের অপেক্ষায় অনেককে রাস্তায় দাঁড়িয়ে থাকতেও দেখা যায়। জনজীবন স্থবির হয়ে পড়েছে অসময়ের বৃষ্টির প্রভাবে।
 

এমএসি/আরএইচ