খাগড়াছড়িতে শুরু হলো  বিঝু, বৈসু ও সাংগ্রাই মেলা

শনিবার ১ এপ্রিল ২০২৩ ১৪:৩৭


খাগড়াছড়ি প্রতিনিধি 
পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রধানতম সামাজিক উৎসব বৈসুক-সাংগ্রাই বিঝু বিহু (যা বৈসাবি নামেই সমাধিক পরিচিত) খাগড়াছড়ি পার্বত্য জেলাতে শুরু হলো ১০দিনব্যাপি চাকমাদের বিঝু, বৈসু ও সাংগ্রাই মেলা। পাহাড়ে জুড়ে প্রাণের বৈসাবি উৎসব শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি।
ত্রিপুরাদের বৈসু, মারমাদের সাংগ্রাই, চাকমাদের বিঝু নিয়ে বৈসাবি। বৈসু-সাংগ্রাই-বিজু এই প্রথম তিনটি অক্ষরের মিলিত রুপ বৈ-সা-বি। এ বৈসাবিকে সামনে রেখে খাগড়াছড়ি জেলাতে   শুরু হয়েছে স্থানীয় নারী উদোক্তাদের সমন্বয়ে পণ্য প্রদর্শনী ও বিক্রয় মেলার আয়োজন করা হয়।  
বৃহস্পতিবার (৩০ মার্চ)) দুপুরে বিঝু, বৈসু ও সাংগ্রাই মেলা উদ্বোধন করা হয় খাগড়াছড়ি জেলা শহরস্থ মহাজন পাড়া সূর্যশিখা ক্লাবের মাঠ প্রাঙ্গণে খাগড়াছড়ির নারী উদ্যোক্তাদের উদ্যোগে এ বিজু মেলা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৮ এপ্রিল পর্যন্ত ১০ দিনব্যাপী এই বিঝু মেলা চলবে।এ মেলায় বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী পোশাক, খাদ্য ও নানান ধরনের পণ্য পাওয়া যাবে।মেলায় হরেক রকম পণ্যের পসরা সাজিয়ে বসেন খাগড়াছড়ির নারী উদ্যোক্তারা। 
এই উৎসবটি বয়ে আনে পাহাড়ের সাম্প্রদায়িক সম্প্রীতির মিলন মেলা। থাকেনা কোন হিংসা-বিদ্বেষ।  বৈসাবির আনন্দ উচ্ছ্বাসের মধ্যে দিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা হবে বলে মনে করেন পাহাড়ের বিশিষ্টজনরা ।

এমএসি/আরএইচ