কলকাতায় আন্তর্জাতিক সাহিত্য সমাবেশ অনুষ্ঠিত 

মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ ১১:৫৭


ফয়সাল আহমেদঃ  ভারতের অন্যতম শহর কলকাতায় দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সাহিত্য সমাবেশ ২০২৩ । ভারতের উত্তরবঙ্গের বালুরঘাট, মালদহ, জলপাইগুড়ি, দক্ষিণ দিনাজপুর এবং দক্ষিণ বঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদ, দুয় ২৪ পরগনা, দুই মেদনীপুর এবং বাংলাদেশের নড়াইল, ঢাকা, ময়মনসিংহ, দিনাজপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম থেকে কবি সাহিত্যিকরা এ অনুষ্ঠানে যোগ দেন। প্রাবন্ধিক, লেখক, পাঠক, সমালোচক, কবি, সাহিত্যিক ও গবেষকদের মধ্যে সেতু বন্ধন তৈরী করে। শিলাইদহের সূর্যসেন স্ট্রিটের কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে ভারতের প্রখ্যাত লেখক দিলীপ রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট কলামিস্ট, সাংবাদিক ও সাহিত্যিক মীর আব্দুল আলীম। অনুষ্ঠানের উদ্বোধন করেন ভারতের বিশিষ্ট সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন–দেবাশীষ কোলে (বিশিষ্ট সাংবাদিক, হাওড়া), ড. পার্থসারথী (বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক, মালদহ), ড. রামপ্রসাদ বিশ্বাস (বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ, বাঁকুড়া), কমল দে শিকদার (বিশিষ্ট কবি ভারত), ডা. সাকিরা নোভা (লেখক, গবেষক ও টিভি উপস্থাপক, ঢাকা), নিগমানন্দ মণ্ডল (কর্ণধার-আনন্দ প্রকাশন, কলকাতা), বিশিষ্ট গবেষক ও প্রকাশক নন্দিনী লুইজা ও আরও বিশিষ্ট শ্রদ্ধাভাজন কবি ও সাহিত্যিক ।
অনুষ্ঠানে ভিড় ছিলো নজরকাড়া । হল ঘরটি কানায় কানায় বোঝাই হয়ে অনেক মানুষ দাঁড়িয়ে থেকে অনুষ্ঠানটি উপভোগ করেছেন । “অরুণালোক সাহিত্য পরিবার” ও “দিলীপ রায় ফ্যান্স ক্লাব” এর যৌথ উদ্যোগে অনুষ্ঠানে সাহিত্য প্রেমী মানুষের ঢল নেমে । সংগঠনের জন্মলগ্ন থেকে দেশ বিদেশের বাংলা ভাষা ও সাহিত্যপ্রেমী মানুষদের নিয়ে তাদের পথ চলা। সেই প্রয়াসের অঙ্গ হিসাবে এবছর তাদের পত্রিকার নয়া সংখ্যার মোড়ক উন্মোচনের অনুষ্ঠান ছিলো অন্যতম । সেই সঙ্গে বেশ কিছু নতুন গ্রন্থের আনুষ্ঠানিক প্রকাশ ও উন্মোচন করা হয়। যেমন দিলীপ রায়ের লড়াকু মহিলা ও ৫০টি প্রিয় গল্প, সুব্রত সাহার আত্ম উপলব্ধি, ফটিকে চন্দ্র বিশ্বাসের মল্লিকাঞ্জলি, ইত্যাদি ।
এ সময় ভারতের বিভিন্ন রাজ্যের ২৬ টি সাহিত্য সংগঠনকে স্মারক সম্মাননা দিয়ে সম্মানিত করা হয় । তা ছাড়া “দিলীপ রায় ফ্যান্স ক্লাব”এর নিয়মিত লেখক ও ফ্যান্স ক্লাব কর্তৃক অনুষ্ঠিত ভার্চুয়াল অনুষ্ঠানের নিয়মিত অংশগ্রহণকারী কবি, বাচিক শিল্পী ও সাহিত্যিককেও স্মারক সম্মাননা দিয়ে সম্মানিত করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন জায়গা থেকে আগত কবি, বাচিক শিল্পী, সঙ্গীত শিল্পী,কবিতা পাঠ, আবৃত্তি, সঙ্গীত পরিবেশন করেন ।  
তা ছাড়া অরুণালোক সাহিত্য পরিবার নবীন-প্রবীন সৃষ্টিশীল মানুষদের মর্যাদা দিতে বদ্ধপরিকর । যার জন্য সৃজনশীল মানুষের আন্তরিক ভালবাসায় অরুণালোক সাহিত্য পরিবার, সাহিত্যের নিরিখে বিশ্ব মাঝে এগিয়ে চলেছে । 
প্রধান অতিথি মীর আব্দুল আলীম বলেন একটি পাসপোর্ট আমাদের সামনে দেয়াল হয়ে আছে মনের দিক থেকে আমরা অভিন্ন। অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা সভাপতি, দিলীপ রায় বললেন, "আমাদের দেশ ও বাংলাদেশের কবি সাহিত্যিকদের নিয়ে অনুষ্ঠান করার একটাই কারণ দুই দেশের মধ্যে মেল-বন্ধন অটুট রাখা । দুই দেশের সম্পর্কের ভিত আরও মজবুত করা । এ সাহিত্য সমাবেশে বাংলাদেশের ঢাকা-সহ বাংলাদেশের বিভিন্ন জেলার মানুষ যেমনি এসেছেন, তেমনি আমাদের দেশের ত্রিপুরা রাজ্য, অসমের শিলচর, করিমগঞ্জ, মালদা-মুর্শিদাবাদ-বীরভূম-নদীয়া-বাকুঁড়া-বর্ধমান-দক্ষিণ দিনাজপুর-জলপাইগুড়ি থেকেও কবি সাহিত্যিকেরা এসেছেন । এ সম্মেলন নবীন ও প্রবীণ কবি সাহিত্যিকদের নিয়ে একটি মেলবন্ধনের সেতু গড়ে তুলতে সক্ষম হয়েছে । এর জন্য আমরা যেমন কবি সাহিত্যিকদের প্রতি কৃতজ্ঞ, তেমনি আমাদের কার্যকরী কমিটির সদস্য - সদস্যাদের কাছেও কৃতজ্ঞ । প্রত্যেককে আমাদের কুর্ণিশ ।“   
 প্রধান অতিথির বক্তব্যে মীর আব্দুল আলীম বললেন, “আন্তর্জাতিক সাহিত্য সমাবেশ থেকে একটা জিনিস পরিস্কার, দুই দেশের মানুষ বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখতে দৃঢ়বদ্ধ । তা ছাড়া দুই দেশের মেলবন্ধন অটুট রাখতে অনুষ্ঠানটির গুরুত্ব অপরিসীম । তিনি মনে করেন এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্কের ভিত আরও মজবুত হবে ।

এমএসি/আরএইচ