এবার গ্রামীণ ফোনের পুরানো সিমকার্ড বিক্রিতে নিষেধাজ্ঞা

সোমবার ৭ নভেম্বর ২০২২ ১৪:৫১


:: তথ্য প্রযুক্তি ::

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বিটিআরসি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার রবিবার (৬ নভেম্বর) ঘোষণা করেন, গ্রামীণফোনের নতুন সিমকার্ড বিক্রি অনির্দিষ্টকালের জন্য স্থগিত এবং তারই সাথে পুরানো সিমকার্ড বিক্রি নিষিদ্ধ।

তিনি বলেন, “গ্রামীণফোনকে ১৩ লাখ পুরনো সিমকার্ড বিক্রির বিটিআরসির অনুমোদন রবিবার স্থগিত করা হয়েছে।” অপারেটরদের গুণগত মানসম্পন্ন পরিষেবা দিতে ব্যর্থতার কারণে ২০২২ সালের ২৯ জুন গ্রামীণফোনের নতুন সিমকার্ড বিক্রির ওপর অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ দেয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তখন বলেন,“বারবার বলা সত্ত্বেও গ্রামীণফোন তার ব্যবহারকারীদের মানসম্পন্ন সেবা প্রদান না করায় বিটিআরসি অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ আরোপ করেছে।”

তিনি আরও বলেন,“টেলিকম কোম্পানিটির মানসম্পন্ন পরিষেবা প্রদানের কোনো ইচ্ছা নেই। কেননা গ্রাহকরা যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা সমাধানের জন্য কোনো পদক্ষেপই নিচ্ছে না গ্রামীণফোন।”

এর আগে, ১৪ জুলাই তিনটি ফোন অপারেটরের কাছ থেকে প্রায় তিন কোটি টাকা জরিমানা আদায় করেছিলো সংস্থাটি।গ্রামীণফোন,রবি ও বাংলালিংকের কাছ থেকে ২ কোটি ৭৮ লাখ টাকা। পে-অর্ডার তারা বুঝে পেয়েছে।

ভিওআইপিতে ব্যবহৃত সিম জব্দ করার পর গত এপ্রিলে চারটি মুঠোফোন অপারেটরকে মোট ৭ কোটি ৬৫ লাখ টাকা জরিমানা করা হয়েছিলো। সবচেয়ে বেশি জরিমানা করা হয় টেলিটককে। যার পরিমাণ পাঁচ কোটি টাকা। এছাড়া রবিকে ২ কোটি টাকা,গ্রামীণফোনকে ৫০ লাখ ও বাংলালিংককে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১- এর ৬৫ (৫) ধারা অনুযায়ী,গত ১০ এপ্রিল কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত শুনানির সিদ্ধান্ত অনুযায়ী জরিমানা পরিশোধের জন্য সংশ্লিষ্ট অপারেটরগুলোকে নির্দেশ দেওয়া হয়।

এমএসি/আরএইচ