এক বছর নেই ছাত্রলীগ কমিটি : রাজনীতি ছাড়ছে অনেক মেধাবী নেতৃত্ব

সোমবার ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৪


রইসুল ইমন, পটুয়াখালী ::

বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম গুরুত্বপূর্ণ ইউনিট জেলা কমিটি। কারণ জেলা কমিটির আওতাধীন থাকে উপজেলা, সরকারি কলেজ ও পৌর কমিটি গুলো। কিন্তু দীর্ঘ প্রায় ১ বছর যাবত কমিটি বিহীন রয়েছে দক্ষিনাঞ্চলের অতি গুরুত্বপূর্ণ পটুয়াখালী জেলা ছাত্রলীগ। যার ফলস্বরূপ গঠন করা সম্ভব হচ্ছে না পটুয়াখালীর মেয়াদ উত্তীর্ণ বিভিন্ন উপজেলা, পৌর ও কলেজ কমিটি।

এসকল মেয়াদ উত্তীর্ণ কমিটি গুলোতে পদ প্রত্যাশী অনেক যোগ্য নেতৃত্ব শুধু মাত্র বয়সে পিছিয়ে পড়ার কারণে রাজনীতি ছাড়তে বাধ্য হয়েছে। অন্যদিকে, ছাত্রলীগ নেতৃত্বহীন থাকায় সাংগঠনিক দিকনির্দেশনার না পেয়ে; বাধ্য হয়ে রাজনীতি থেকে দূরে সরে যেতে হচ্ছে ছাত্রলীগের অনেক মেধাবী নেতা-কর্মীদের। এতেকরে মেধাবী নেতৃত্ব হারাচ্ছে ছাত্রলীগ। বলা যায়, অভিভাবক বিহীন পটুয়াখালী জেলা ছাত্রলীগের অনেক কার্যক্রম স্থবির হয়ে আছে।

কমিটির বিষয়ে মুখ খুলছে না জেলা ছাত্রলীগের পদ প্রত্যাশিত নেতারা। সংবাদ মাধ্যমের সাথে এ বিষয়ে কথা বলতেও চান না অনেকে, যারা বলেছে তারাও নাম প্রকাশ করতে অনিচ্ছুক। এ যেন এক অজানা ভয় বাসা বেঁধেছে সবার মনে। কিছু একটা হারানোর ভয়। তবুও সকল নেতাকর্মীদের মুখ ভরা হাসি। পদ প্রত্যাশিত ছাত্র নেতারা এক বুক স্বপ্ন নিয়ে চালিয়ে যাচ্ছে ছাত্রলীগের বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম।

পটুয়াখালীতে চলতি বছরের ৪ঠা জানুয়ারি ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন হয়েছে নানা আয়োজনের মধ্য দিয়ে। সকল পদ প্রত্যাশিত নেতারা হাতে হাত রেখে সুশৃঙ্খল ভাবে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছেন। যোগ্যতার দৌড়ে নিজেকে পিছিয়ে রাখতে চায় না কেউ। প্রতিযোগিতায় থাকলেও রাজনৈতিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হয়নি তাদের মধ্যে। 

ছাত্রলীগ সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১৭ সালের জুলাই মাসে হাসান সিকদারকে সভাপতি ও ওমর ফারুক ইকবাল হোসেন ভূঁইয়াকে সাধারণ সম্পাদক করে এক বছরের জন্য পটুয়াখালী জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল। কিন্তু প্রায় দুই বছর পরে ওই কমিটি পূর্ণাঙ্গ করা হয় ২০১৯ সালের ২৯ জুন। একই বছরের ৫ অক্টোবর তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী কর্তৃক জেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ নির্ধারিত হয়। তবে তাঁরা দুইজন পদ থেকে অব্যহতি দেয়ায় এই সম্মেলন পরবর্তীতে অনুষ্ঠিত হয়নি। এরপর কমিটির বয়স দীর্ঘ তিন বছর অতিবাহিত হলে গতবছরের ১৫ ফেব্রুয়ারি পটুয়াখালী জেলা ছাত্রলীগের মেয়াদউত্তীর্ণ কমিটিকে কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিলুপ্ত ঘোষণা করা হয়। সেই প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছিলো পরবর্তী ১০ কার্য দিবসের মধ্যে জেলা ছাত্রলীগের পদ প্রত্যাশিত সকল নেতা কর্মীর জীবন বৃত্তান্ত এই জেলার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক তাহসান খান রাসেল ও সহ সম্পাদক শেখ রিজওয়ান আলীর কাছে জমা দেয়ার জন্য। সকল পদ প্রত্যাশিত নেতারা প্রেস বিজ্ঞপ্তি অনুসারে জীবন বৃত্তান্ত জমা দেয় কেন্দ্রীয় দায়িত্বপ্রাপ্ত নেতাদের কাছে। কিন্তু অজানা কারণে পূর্বের কমিটি বিলুপ্ত হওয়ার দীর্ঘ এক বছর অতিবাহিত হলেও এই জেলার ছাত্রলীগ কমিটি গঠন করা হচ্ছে না। বারবার সম্ভব্য তারিখ জানানো হলেও অদ্যাবধি কমিটি গঠন করতে পারেনি কেন্দ্রীয় ছাত্রলীগ। এমতাবস্থায় অভিভাবকহীন জেলা ছাত্রলীগের অনেক কার্যক্রম এখন স্থবির প্রায়।

নাম প্রকাশ না করার শর্তে কমিটিতে পদ প্রত্যাশিত একাধিক নেতা পর্যবেক্ষণকে জানান, জেলা আওয়ামী লীগের প্রভাবশালী গুটিকয়েক নেতা তাদের নিজ বলয় শক্তিশালী করার লক্ষ্যে কিছু বিতর্কিত প্রার্থীর নাম সুপারিশ করে। যাদের নামে নানা রকম অপকর্ম ও সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এছাড়াও বিভিন্ন মামলার আসামি এসকল প্রার্থীরা। জেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের এই সুপারিশের কারণেই পটুয়াখালী জেলা কমিটির বিষয়ে সিদ্ধান্ত নিতে সমস্যা হচ্ছে কেন্দ্রীয় ছাত্রলীগের।

একজন পদ প্রত্যাশিত নেতা বলেন, " আমি আশা করি কেন্দ্রীয় ছাত্রলীগ খুব শিগ্রই যোগ্য প্রার্থী নির্বাচনের মধ্য দিয়ে পটুয়াখালী জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করবে। আমাদের সকলের প্রত্যাশা সাংগঠনিক যোগ্যতার মাপকাঠিতে যারা এগিয়ে থাকবে তাদেরকেই করা হবে পটুয়াখালী ছাত্রলীগের অভিভাবক। "

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ সূত্র জানান, জেলা আওয়ামী লীগের সুপারিশের কারণে কমিটি গঠনের সিদ্ধান্তে সমস্যা হওয়ার অভিযোগ সত্য নয়। ছাত্রলীগ নিজ গঠনতন্ত্র অনুযায়ী কমিটি গঠন করে। পদ প্রত্যাশিত সকলের বিষয়ে ভালো ভাবে খোঁজ খবর নেয়া হচ্ছে। বিতর্কিত কারোর পদ পাওয়ার সুযোগ নেই। মূলত কোভিড-১৯ পরিস্থিতির কারণে সম্মেলনের প্রস্তুতি নেয়া সম্ভব হয়নি। পটুয়াখালী জেলা কমিটি সম্মেলনের মাধ্যমেই ঘোষণা করার ইচ্ছা ছিলো ছাত্রলীগের। কিন্তু বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতির অবনতি ঘটায় সম্মেলন করাটা সম্ভব হয়ে ওঠেনি। কারণ এই সময়কালে বাংলাদেশ ছাত্রলীগের প্রধান কাজ ছিলো মানুষের পাশে থাকা। কোভিড পজেটিভ রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করা ইত্যাদি। তবে অতি শিগ্রই এই জেলার কমিটি ঘোষণা করা হবে। দেশের এমন অস্থিতিশীল পরিস্থিতিতে সম্মেলন করা সম্ভব না হলে, প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে যেকোনো সময় ঘোষণা করা হতে পারে পটুয়াখালী জেলা ছাত্রলীগ কমিটি।

দীর্ঘ এক বছরেও কেন পটুয়াখালী জেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়নি, এ বিষয়ে কথা বলতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের মুঠোফোন নাম্বারে একাধিক বার ফোন দেয়া হলেও কেউ রিসিভ করেন নি। খুদে বার্তা পাঠানো হলেও তাঁদের কোনো বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

এই বিষয়ে পটুয়াখালীর সন্তান, ডাকসু'র নির্বাচিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদ্য সাবেক সহ-সভাপতি মো. আরিফ ইবনে আলী পর্যবেক্ষণকে বলেন, " পটুয়াখালী জেলা ছাত্রলীগ অত্যন্ত ক্রিয়াশীল, গুরুত্বপূর্ণ একটি ইউনিট। দলের বিভিন্ন দুঃসময়ে বাংলাদেশ আওয়ামী লীগের সকল কর্মকান্ডে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে পটুয়াখালী জেলা ছাত্রলীগ। দীর্ঘদিন ধরে আমাদের জেলা ছাত্রলীগের একটি অচলায়তন চলছে, কমিটি নেই। আমি ব্যক্তিগত ভাবে বহুবার কেন্দ্রীয় সভাপতি, সাধারণ সম্পাদকের সাথে এ বিষয়ে কথা বলেছি। তাঁরা আমাকে খোঁজ খবর নিতে বলেছে, যাতে খুব ভালো, দক্ষ ও প্রতিশ্রুতিশীল নেতৃত্ব যেন জেলা কমিটিতে আসে। সেই মর্মে আমি সাংগঠনিক ভাবে পরিনত, আওয়ামী পরিবার ও মুক্তিযুদ্ধ স্বপেক্ষের শক্তি, সর্বদা সামনে থেকে সকল কার্যক্রমে নেতৃত্ব দিয়েছে এমন কিছু সংখ্যক পদ প্রত্যাশীদের নাম ও বিস্তারিত তথ্য ইতোমধ্যেই কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে জানিয়েছি। তাঁরা তাঁদের মত করে আরো গভীর ভাবে খোঁজ খবর নিচ্ছেন। এছাড়াও পটুয়াখালীর কৃতি সন্তান, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জননেতা আফজাল হোসেন, নির্বাচিত সম্মানিত সংসদ সদস্যগণ, জেলা আওয়ামী লীগের সম্মানিত সভাপতি ও সাধারণ সম্পাদক সহ জেলা আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের সম্মানিত নেতাদের সাথে তাঁরা (কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক) যোগাযোগ করছেন। সময় একটু বেশী নেয়া হয়েছে সেটা স্বীকার করেই বলছি, খুব দ্রুত সময়ের ভেতরেই পটুয়াখালী জেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে। "

 

এ বিষয়ে পটুয়াখালী জেলার দায়িত্বপ্রাপ্ত নেতা ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক তাহসান আহম্মেদ রাসেল পর্যবেক্ষণকে বলেন, " অতিশীঘ্রই পটুয়াখালী জেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। "

 

এমএসি/আরএইচ