ঈদকে সামনে রেখে নতুন টাকা নেয়ার হিড়িক

বুধবার ২৭ এপ্রিল ২০২২ ১৩:২০


সাইফুল্লাহ, ঢাকা ::
ঈদকে সামনে রেখে নতুন টাকা নেওয়ার হিড়িক ব্যাংকগুলোতে। ১৫ রমজানের পর থেকে নতুন টাকার প্রতি আগ্রহ সাধারণ মানুষদের। মূলত ঈদকে সামনে রেখে ছোটদের সালামী দিতে নতুন টাকা নেওয়ার আগ্রহ। ছোট বাচ্চারা ঈদে নতুন টাকা পেয়েও খুব খুশি। নতুন টাকা একজন ব্যক্তির জন্য ১৮০০০ পর্যন্ত নির্ধারিত করেছে বাংলাদেশ ব্যাংক। 

১০, ২০, ৫০ এবং ১০০ টাকার একটি করে ব্যান্ডেল নিতে পারবে গ্রাহক। গাজীপুর থেকে ওবায়দুল্লাহ আওলাদ নামে এক ব্যক্তি কাজের জন্য মতিঝিল আসে। ছোটদের ঈদের সালামী দিতে বাংলাদেশ ব্যাংক থেকে নতুন টাকা নিতে চায়। তবে ভিড় দেখে আঁতকে উঠেন।। তাকে আজ গাজীপুর ফিরতে রাত কয়টা বাজবে তিনি নিজেও জানেন না।

ঈদের ছুটিতে বরিশালে যাবেন রবিউল নামে এক ব্যক্তি। তিনিও চাচ্ছেন ঈদের সালামী হিসেবে বাচ্চাদের নতুন টাকা দিবে। আর তাই তিনিও বাংলাদেশ ব্যাংকে এসেছেন নতুন টাকা নিতে।

বাংলাদেশ ব্যাংক থেকে প্রতিদিন হাজারের ও অধিক মানুষ নতুন টাকা নিচ্ছে। ফলে নতুন টাকা নিতেও ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষের। দুপুর ১টায় টিকিট সংগ্রহ করা ব্যক্তিদের সিরিয়াল মেনে টাকা নিতে বিকাল ৪টা বেজে যায়। ফলে বিরক্তি প্রকাশ করছে অনেকে৷ চারটি কাউন্টার থেকে অনবরত নতুন টাকা দিচ্ছে ব্যাংক কর্মকর্তারা। তবুও মানুষের ভিড়ের কারণে সিরিয়াল অনেক থাকায় ভোগান্তিতে পড়তে হয় সাধারণ ব্যক্তিদের।

অনেকের মতে ঈদকে সামনে রেখে কাউন্টার সংখ্যা বাড়ানো উচিত। এমনকি ব্যাংক কর্মকর্তাদের চালু হয়ে কাজ চালানে উচিত। তাহলে ভোগান্তির পরিমাণ কমবে বলে আশাবাদী।

বাইরে গুলিস্তান থেকে কিংবা অন্য জায়গা থেকে নতুন টাকা পেতে কমিশন দিতে হয়। ১০ টাকা ব্যান্ডেলে ১৫০ টাকা কমিশন দিতে হবে তাদের।
আবার টাকার ব্যান্ডেলে কয়েকটি নোটও কম পাওয়া যায়। আবার অনেক ব্যাংক নতুন নোট দিতেও চায় না। নতুন নোট নিতে শর্ত মানতে হয়। ফলে একটু সময় ব্যয় করে হলেও বাংলাদেশ ব্যাংক থেকে টাকা নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে অনেকে।

অনেকের মতে এখানেও দালালদের দৌরাত্ম কম নয়৷ তারা নিজেরা টিকিট কেটে টাকা তুলে  কমিশনে বিক্রি করে৷ তবে এটা তথ্য অনুসন্ধান কালীন পরিলক্ষিত হয় নি৷ স্থানে থাকা ব্যক্তিদের মতে এ রকম ঘটনা এখানে ঘটে থাকে৷ এখানকার দালালরা তাদের ব্যান্ডেলে কম দেয় না এমনটিও জানা যায়।

প্রতিদিন দূর দূরন্ত থেকে নতুন টাকা নিতে আসে মানুষ। তবে বিকাল ৩টার পরে ডিজিটাল মেশিনে সিরিয়াল না ডেকে লাইনে দাঁড়িয়ে নতুন টাকা নিতে হয়। এতেও অন্য ধরনের ভেগান্তিতে পড়তে হয় মানুষদের। কারণ সিরিয়াল দূরে থাকলেও তারা লাইনে আগে থাকায় টাকা আগে পাচ্ছে
বিকাল ৪টা ৩০ মিনিটে অফিস টাইম শেষ হলেও টিকিট নেয়া সব গ্রাহককে সেবা দিবে বাংলাদেশ ব্যাংক।

এমএসি/আরএইচ