ইউপি নির্বাচন : সাতক্ষীরার দুটি উপজেলায় ১৭ ইউপিতে শেষ মূহুর্তের প্রচার প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ ১৭:০৬


সাতক্ষীরায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে দেবহাটা ও কালিগঞ্জ উপজেলার ১৭ ইউনিয়নে শেষ মূহুর্তের প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। আগামী ২৮ নভেম্বর দুটি উপজেলায় ১৭ ইউনিয়নে ১৬৩ কেন্দ্রের ৮৮৩ কক্ষে মোট ৩ লক্ষ ৩৬ হাজার ৯০১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। তার মধ্যে পুরুষ ভোটার আছে ১ লক্ষ ৭০ হাজার ৮৮১ জন এবং মহিলা ভোটার আছে আরও ১ লক্ষ ৬৬ হাজার ২০ জন।

সাতক্ষীরার দুটি উপজেলায় ১৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮২, সাধারণ সদস্য ও সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে লড়ছেন  ৯০১ জন প্রার্থী জোর প্রতিদ্বন্দ্বীতা করছেন । তার মধ্যে চেয়াম্যান পদে দলীয় প্রতীকে আওয়ামী লীগের ১৭ (নৌকা), ইসলামী আন্দোলন বাংলাদেশের ৭ (হাতপাখা) , জাতীয় পার্টির ১ (লাঙ্গল) , বাংলাদেশের সাম্যবাদী দল,বাসদ (লেলেন মার্কবাদী) ১ (চাকা), স্বতন্ত্র বিএনপির ১০, স্বতন্ত্র জামায়াত ১ ও স্বতন্ত্র হিসাবে আরও ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। নির্বাচন কমিশনের তফশীল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে তৃতীয় ধাপের এই ইউপি নির্বাচনের ভোট গ্রহণ।
 
সাতক্ষীরার দেবহাটা উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১৮, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৫৮ এবং ইউপি সদস্য পদে ১৭৭ জন প্রার্থী নির্বাচনে জোর প্রতিদ্বন্দ্বীতা করছেন। এই ৫ টি ইউপিতে মোট ভোটার আছে ১ লক্ষ ৫ হাজার ৩৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৫২ হাজার ৯০১ জন এবং মহিলা ভোটার ৫২ হাজার ১৩৬ জন আছে। এখানে ৫১ কেন্দ্রে ২৬৭ কক্ষে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। তার মধ্যে অস্থায়ী কক্ষের সংখ্যা ১৩ ।

কুলিয়া ইউপিতে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ১১ কেন্দ্রে ৬০ কক্ষে ২৩ হাজার ৯২৫ জন ভোটার ভোট দেবেন। তারমধ্যে পুরুষ ভোটার আছে ১২ হাজার ৭৮ জন এবং মহিলা আছে ১১ হাজার ৮৪৭ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী আসাদুল ইসলাম (নৌকা), জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আছাদুল হক (ঘোড়া) ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রাণনাথ দাশ (আনারস) প্রতীক নিয়ে লড়ছেন।

পারুলিয়া ইউপিতে চেয়ারম্যান পদে মাত্র ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ১১ কেন্দ্রে ৬৬ কক্ষে মোট ২৬ হাজার ৭৪ ভোট প্রদান করবেন। তার মধ্যে পুরুষ ১৩ হাজার ১১৯ জন এবং মহিলা ১২ হাজার ৯৫৫ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম (নৌকা),দেবহাটা উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক গোলাম ফারুক বাবু (আনারস) প্রতীক নিয়ে লড়ছেন।।

দেবহাটা সদর ইউপিতে চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে মোট ভোটার আছে ১৪ হাজার ৫০ জন। তারমধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৯৫৫ জন এবং মহিলা ভোটার ৭ হাজার ৯৫ জন ভোটার। এখানে ৯ কেন্দ্রে ৩৮ কক্ষে ভোট দিবেন তারা।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলী মোর্তজা মো. আনোয়ারুল হক (নৌকা), বর্তমান চেয়ারম্যান আবু বকর গাজী (আনারস), সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম (মোটরসাইকেল), বিএনপি নেতা ও সাবেক ইউপি সদস্য আব্দুল মতিন বকুল (চশমা), দীন ইসলাম (অটোরিকশা), মো. রানা (ঘোড়া) প্রতীকে লড়াইয়ে ঝাপিয়ে পড়েছেন।

সখিপুর ইউপিতে চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৭ হাজার ১৯৬ জন। এখানে পুরুষ ৮ হাজার ৭০২ এবং মহিলা ৮ হাজার ৪৯৪ জন ভোটার আছে।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি করছেন বর্তমান চেয়ারম্যান ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফারুক হোসেন রতন (নৌকা), কাঁকড়া ব্যবসায়ী সাইফুল ইসলাম (মোটর সাইকেল), আব্দুল আজিজ (ঘোড়া) এবং দলিল লেখক আবু হাসান সাঈদ (আনারস) প্রতিকে লড়াইয়ে অংশ নিছে।

নওয়াপাড়া ইউপিতে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে।এই ইউনিয়নে ১০ কেন্দ্রে ৫৮ কক্ষে মোট ২৩ হাজার ৭৯২ জন ভোটার ভোট দিবেন। তার মধ্যে পুরুষ ১২ হাজার ৪৭ জন ও মহিলা ১১ হাজার ৭৪৫ জন ভোটার আছে। 
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলমগীর হোসেন সাহেব আলী (নৌকা), বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যান রেজাউল করিম (আনারস), রাজিব হোসেন রাজু (চশমা) প্রতিকে লড়াইয়ে নেমেছেন। 
 
অপরদিকে, সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ১২ ইউপিতে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬৪, সাধারণ সদস্য পদে ৪৪৩ এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য পদে ১৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এসব ইউপিতে ১১২ কেন্দ্রের ৬১৬ কক্ষে মোট ২ লক্ষ ৩১ হাজার ৮৬৪ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে পুরুষ ভোটার আছে ১ লক্ষ ১৭ হাজার ৯৮০ জন এবং মহিলা ভোটার আছে আরও ১ লক্ষ ১৩ হাজার ৮৮৪ জন। 
 
১ নং কৃষ্ণনগর ইউপিতে চেয়ারম্যান পদে ৮ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৫৯ কক্ষে মোট ২২ হাজার ১০৯ জন ভোটার ভোট দেবেন। তার মধ্যে পুরুষ ভোটার আছে ১১ হাজার ২৫৬ জন এবং মহিলা ভোটার আছে আরও ১০ হাজার ৮৫৩ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী শ্যামলী রানী অধিকারী (নৌকা), জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য সাফিয়া পারভিন (লাঙ্গল), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী রবি উল্লাহ বাহার (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহমান মোল্লা (আনারস), জামায়াতের স্বতন্ত্র প্রার্থী রওশান আলি কাগুচী (মোটরসাইকেল), ইসলামী আন্দোলন বাংলাদেশের শাহজাহান কবির (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম (চশমা) এবং আসানুর রহমান (অটোরিকশা) নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন।।

২নং বিষ্ণুপুর ইউপিতে চেয়ারম্যান পদে সর্বোনিম্ন মাত্র দু’জন প্রতিদ্বন্দ্বীতা করছে । এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৪৭ কক্ষে মোট ১৮ হাজার ১৪৬ জন ভোট দেবেন। তার মধ্যে পুরুষ ভোটার আছে ৯ হাজার ৩২৫ জন এবং মহিলা ভোটার আছে ৮ হাজার ৮১৮ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী শেখ রিয়াজ উদ্দিন (নৌকা) এবং বিএনপির স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম (আনারস) নিয়ে জোর প্রতিদ্বন্দ্বীতা করছেন।

৩ নং চাম্পাফুল ইউপিতে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৪৭ কক্ষে মোট ১৩ হাজার ৮৩৩ ভোটার দেবেন। এরমধ্যে পুরুষ ভোটার আছে ৭ হাজার ৬৩ জন এবং মহিলা ভোটার আছে ৬ হাজার ৭৭০ জন।
 
 এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মোজাম্মেল হক গাইন (নৌকা), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ মোড়ল (আনারস) এবং আব্দুল হান্নান গাইন (মোটরসাইকেল)  নিয়ে লড়ছেন।

৪ নং দক্ষিণ শ্রীপুর ইউপিতে চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৪০ কক্ষে মোট ১৪ হাজার ৯৬৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবে। এদের মধ্যে পুরুষ ভোটার আছে ৭ হাজার ৬৩৬ জন এবং মহিলা ভোটার আছে ৭ হাজার ৩৩২ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের গোবিন্দ মন্ডল (নৌকা),আ.লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকার (ঘোড়া), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান দিদারুল ইসলাম (চশমা), জাতীয় পার্টির স্বতন্ত্র প্রার্থী জুলফিকার আলী সাপুই (মোটরসাইকেল) এবং  ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফেজ শফিকুল ইসলাম (হাতপাখা) প্রার্থী হয়ে মাঠে আছে।

৫ নং কুশুলিয়া ইউপিতে চেয়ারম্যান পদে ৬ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৫১ কক্ষে মোট ১৯ হাজার ১৯৩ জন ভোট দেবেন। এরমধ্যে পুরুষ ভোটা ৯ হাজার ৭৬৫ জন এবং মহিলা ভোটার আছে ৯ হাজার ৪৪৭ জন।
 
 এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী আবুল কাশেম মোহাম্মদ আব্দুল্লাহ (নৌকা), বর্তমান চেয়ারম্যান বিএনপির স্বতন্ত্র প্রার্থী শেখ এবাদুল ইসলাম (ঘোড়া), সাবেক চেয়ারম্যান জাতীয় পার্টির স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান খাঁন বাবলু (মোটরসাইকেল), স্বতন্ত্র প্রার্থী আসাফউদ্দৌলা খাঁন (আনারস), রেজাউল করিম (চশমা) এবং  ইসলামী আন্দোলন বাংলাদেশের তাইজুল ইসলাম (হাতপাখা) প্রতীকে লড়ছেন।

৬ নং নলতা ইউপিতে চেয়ারম্যান পদে ৭ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নের ১২ কেন্দ্রে ৭৬ কক্ষে মোট ২৯ হাজার ১৯৩ জন ভোটার ভোট দেবেন। এদের মধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ৮৬৭ জন এবং মহিলা ভোটার আছে ১৪ হাজার ৩২৬জন। 
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী আবুল হোসেন পাড় (নৌকা), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী চেয়ারম্যান আজিজুর রহমান পাড় (চশমা), স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান এসএম আসাদুজ্জামান সেলিম (মোটরসাইকেল), স্বতন্ত্র প্রার্থী আজমীর উজ্জামান (আনারস), সাইদুর রহমান (ঘোড়া), শাহিনুর রহমান (অটোরিকশা) এবং  ইসলামী আন্দোলন বাংলাদেশের শাহাদাত হোসেন (হাতপাখা) লড়ছেন।

৭ নং তারালী ইউপিতে চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৫০ কক্ষে মোট ১৮ হাজার ১৬৭ জন ভোট দেবেন। এরমধ্যে পুরুষ ভোটার আছে ৯ হাজার ১৯৫ জন এবং মহিলা ভোটার আছে ৮ হাজার ৯৭২ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী থানা আ’লীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান এনামুল হোসেন ছোট (নৌকা), সাবেক চেয়ারম্যান জামায়াতের স্বতন্ত্র প্রার্থী মাওলানা আব্দুল গফুর (মোটরসাইকেল) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মহব্বত গাইন (হাতপাখা) নিয়ে লড়ছেন।

৮নং ভাড়াশিমলা ইউপিতে চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৫২ কক্ষে মোট ২০ হাজার ৬৫৮ জন ভোটার ভোট দেবেন। তারমধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৫০৮ জন এবং মহিলা ভোটার ১গ হাজার ১৫০ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী আবুল হোসেন (নৌকা), আ.লীগের বিদ্রোহী প্রার্থী থানা যুবলীগের সাধারণ সম্পাদক নাজমুল হাসান নাঈম (আনারস), স্বতন্ত্র প্রার্থী আফসার আলী (মোটরসাইকেল), আব্দুল কুদ্দুস গাজী সাহেব আলী ওরফে সাহেব আলী (ঘোড়া) এবং  ইসলামী আন্দোলন বাংলাদেশের শওকত বিশ্বাস (হাতপাখা) প্রতীকে লড়ছেন।

৯নং মথুরেশপুর ইউপিতে চেয়ারম্যান পদে সবচেয়ে বেশি ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৬২ কক্ষে মোট ২২ হাজার ৬৮৮ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে পুরুষ ভোটার ১১ হাজার ৩৭২ জন এবং মহিলা ভোটার ১১ হাজার ৩১৬ ভোট।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ফিরোজ আহমেদ (নৌকা), স্বতন্ত্র প্রার্থী চেয়ারম্যান মিজানুর রহমান গাইন (ঢোল), সাবেক চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী আব্দুল অহেদ মারুফ (আনারস), আব্দুল হাকিম (রজনীগন্ধা),  বাংলাদেশের সাম্যবাদী দল,বাসদ (লেলিন মার্কবাদী) তারিকুল ইসলাম (চাকা), বিএনপির স্বতন্ত্র প্রার্থী নাজমুল ইসলাম (টেবিল ফ্যান), আলাউদ্দিন সোহেল (ঘোড়া), আলোচিত গরিবের প্রার্থী ভ্যান চালক শেখ মোজাফফর হোসেন মোজাম (চশমা), রমেশ চন্দ্র বিশ্বাস (অটোরিকশা), শেখ আকুঞ্জি বাবলুর রহমান (টেলিফোন) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের শাহজাহান সিরাজ খান (হাতপাখা) প্রতীক নিয়ে জোর প্রতিদ্বন্দ্বীতা করছেন।

১০নং ধলবাড়িয়া ইউপিতে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৪৭ কক্ষে মোট ১৭ হাজার ৫২৩ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে পুরুষ ভোটার আছে ৮ হাজার ৯৪৩ জন এবং মহিলা ভোটার আছে ৮ হাজার ৫৮০ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী সজল মুখার্জি (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান গাজী শওকত হোসেন (ঘোড়া), আনোয়ার সাদাত বাদশা (চশমা), শেখ ফিরোজ আলম (মোটরসাইকেল), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী আব্দুল করিম (আনারস) লড়ছেন।

১১নং রতনপুর ইউপিতে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ১০ কেন্দ্রে ৫১ কক্ষে মোট ১৯ হাজার ২১৫ জন ভোট দেবেন। এদের মধ্যে পুরুষ আছে ৯ হাজার ৮১৭ জন এবং মহিলা আছে ৯ হাজার ৩৯৮ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী এম আলী আল রাজী (নৌকা), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ (আনারস) এবং এস এম আনোয়ার হোসেন (ঘোড়া) মার্কায় লড়ছেন।

১২ নং মৌতলা ইউপিতে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। এই ইউনিয়নে ৯ কেন্দ্রে ৪২ কক্ষে মোট ১৬ হাজার ১৫২ জন ভোট দেবেন। এরমধ্যে পুরুষ ৮ হাজার ২৩০ জন এবং মহিলা ৭ হাজার ৯২২ জন।
 
এই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থী রুহুল আমিন সরদার (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাবেক ইউপি সদস্য ফেরদৌস মোড়ল (ঘোড়া), জাতীয় পার্টির খোরশেদ আলম (চশমা), বিএনপি’র স্বতন্ত্র প্রার্থী আলমগীর হোসেন (মোটরসাইকেল) এবং  ইসলামী আন্দোলন বাংলাদেশের শেখ ওবায়দুর রহমান (হাতপাখা) জোর লড়াই করছেন।
 
আগামী ২৮ নভেম্বর এই দুটি উপজেলায় ১৭ ইউপিতে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে প্রশাসন ও নির্বাচন কমিশনের পক্ষ সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন দেবহাটা উপজেলা নির্বাচন অফিসার মনোরঞ্জন বিশ্বাস।
 
ইতোমধ্যে আগামী ২৮ নভেম্বর রবিবার অনুষ্ঠিতব্য সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার ৫টি ও কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন উপলক্ষ্যে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণের জন্য দেবহাটা ও কালিগঞ্জ উপজেলা অধিক্ষেত্রে কতিপয় যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সাতক্ষীরার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হুমায়ুন কবীর।
 

এমএসি/আরএইচ