আশুলিয়ার তাজরীনে আগুনে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা

বুধবার ২৪ নভেম্বর ২০২১ ১৪:১১


আশুলিয়ায় তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের নয় বছর পূর্তিতে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

বুধবার (২৪ নভেম্বর) দিনের প্রথম প্রহরে কারখানার ফটকে শ্রদ্ধা নিবেদন করেন নিহতদের স্বজন, আহত শ্রমিক ও টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে নিহতদের আত্মার মাগফিরাত কামনা ও নীরবতা পালন করা হয়।
 
এসময় টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তপন সাহা সমাবেশে বলেন, আজ তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের নয় বছর পূর্তি হলো। ওই দিন ১১৪ জন শ্রমিক নিহত হন। আহত হন অনেকে। এখনও ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেয়নি সরকার ও বিজিএমইএসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
 
টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আশুলিয়া কমিটির সভাপতি ইউসুফ শেখ বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর আগুন লাগার পর কারখানা কর্তৃপক্ষ গেটে তালা লাগিয়ে শতাধিক শ্রমিককে পুড়িয়ে হত্যা করে।
 
এ ঘটনার নয় বছর পার হলেও দোষীদের শাস্তি নিশ্চিত করা যায়নি। এতে সরকারের সদিচ্ছার বিষয়টি স্পষ্ট। গত বছর বেশি সময় ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে তাজরীনের অর্ধশত শ্রমিক দাবি আদায়ে অনশন করলেও সরকার ও সংশ্লিষ্টরা কর্ণপাত করে।
 
তিনি বলেন, অবিলম্বে তাজরীনের ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ নিশ্চিত করা হোক। পুড়ে যাওয়া ভবনটি সংস্কার করে শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করার দাবি জানান তিনি।
 

এমএসি/আরএইচ