আশাশুনিতে বন্ধুকে হত্যার দায়ে আরেক বন্ধুর যাবজ্জীবন

সোমবার ১১ এপ্রিল ২০২২ ১৬:১৩


সাতক্ষীরা প্রতিনিধি ::
সাতক্ষীরার আশাশুনিতে প্রেমের সম্পর্কে বাঁধা মনে করায় কলেজ পড়ুয়া বন্ধু চন্দ্রশেখর সরকারকে নির্যাতন ও শ্বাসরোধ করে হত্যার দায়ে মোবাশ্বের হোসেন নামের এক কলেজ ছাত্রকে যাবজ্জীবন কারাদল্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দু’বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। 

সোমবার (১১ এপ্রিল) দুপুরে সাতক্ষীরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এক জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন। তবে রায় ঘোষণার 
সময়ে মোবাশ্বের হোসেন(২৩) আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন না। 

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামী মোবাশ্বের হোসেন পলাতক রয়েছে। মোবাশ্বের  সাতক্ষীরার আশাশুনি উপজেলার বৈকারঝুটি গ্রামের আব্দুল মজিদ মোড়লের ছেলে ও আশাশুনি ডিগ্রী কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র।

মামলার বিবরণে জানা যায়, আশাশুনি উপজেলার বৈকারঝুটি গ্রামের শঙ্কর সরকারের ছেলে চন্দ্রশেখর সরকার ও একই গ্রামের মোবাশ্বির হোসেন ছোটবেলা থেকে একই সাথে পড়ালেখা করতেন। শোভনালী নলকুড়া বিলে তাদের দুজনেরই পৈতৃক একটি মাছের ঘের রয়েছে। চম্পাফুল আচার্য প্রফুল্ল চন্দ্র মাধ্যমিক বিদ্যালয় ও আশাশুনি ডিগ্রি কলেজ থেকে একই সাথে এসএসসি ও এইসএসসি পাশ করার পর চন্দ্রশেখর সাতক্ষীরা সরকারি 

কলেজে ও মোবাশ্বের আশাশুনি ডিগ্রী কলেজে ভর্তি হন। এদিকে মোবাশ্বেরের সাথে একই গ্রামের ইন্দ্রানী ঘোষ ওরফে 
পাপিয়ার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। একজন হিন্দু মেয়ের সঙ্গে একজন মুসলিম যুবকের প্রেম মেনে নিতে পারেনি চন্দ্রশেখর। তাদের প্রেমজ সম্পর্ক নিয়ে বিভিন্ন সময়ে বাগবিতণ্ডা হতো দু’বন্ধুর মধ্যে। এর ধারাবাহিকতায় চন্দ্রশেখরকে পথের কাটা ভেবে তাকে হত্যার পরিকল্পনা করে মোবাশ্বের।

পরিকল্পনার অংশ হিসেবে ২০২০ সালের ১৮ অক্টোবর রাতে বাড়ি থেকে চন্দ্রশেখরকে বাড়ির পাশের একটি ঘেরে ডেকে নিয়ে যাওয়া হয়। সেখানে পাপিয়াকে নিয়ে কথা উঠলে তর্কাতর্কির এক পর্যায়ে চন্দ্রশেখরকে মারপিট করতে থাকে মোবাশ্বের। পরে তাকে শ্বাসরোধকরে হত্যার পর ঘেরের পানির মধ্যে ফেলে দিয়ে আত্মগোপন করেন তিনি। পরের দিন ঘেরের পানি থেকে চন্দ্রশেখরের মরদেহ উদ্ধার করে আশাশুনি থানা পুলিশ।

২০ অক্টোবর নিহতের বাবা শঙ্কর সরকার বাদি হয়ে অজ্ঞাতদের আসামি করে ছেলেকে হত্যার পর লাশ গুম করার অভিযোগে থানায় হত্যা মামলা দায়ের করেন। যার নং- জিআর-২৫৬/২০। পুলিশ রাতেই সাতক্ষীরার একটি বাসা থেকে মোবাশ্বেরকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠায়। 

পাপিয়ার সঙ্গে প্রেমের সম্পর্ককে ঘিরে বন্ধু চন্দ্রশেখরকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে মর্মে বিচারিক হাকিম রাকিবুল ইসলামের কাছে তিনি ১৬৪ ধারায় জবানবন্দি দেন। পরবর্তীতে আদালত থেকে জামিন পেয়ে পালিয়ে যান মোবাশ্বের। 

এদিকে, গত বছরের ৩১ মে মামলার তদন্তকারি কর্মকর্তা আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. গোলাম কবীর মোবাশ্বের হোসেনের নাম উল্লেখ করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।  পলাতক অবস্থায় লিগ্যাল এইডের আইনজীবী অ্যাড. আনিছুজ্জামান আনিছ আসামীপক্ষে মামলা পরিচালনা করেন।

মামলার নথি ও ১৪ জন স্বাক্ষীর জেরা-জবানবন্দী পর্যালোচনা শেষে আসামী মোবাশ্বেরের বিরুদ্ধে হত্যার পর লাশ গুম করার অভিযোগে সনেদহাতীতভাবে প্রমাণিত হওয়ায়, তবে বয়স বিবেচনায় তাকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ এবং ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ২বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। 

মামলার রায় ঘোষণার পর প্রতিক্রিয়া জানতে চাইলে শঙ্কর সরকার বলেন, তার ছেলের হত্যাকারি মোবাশ্বেরের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের রায়ে তিনি খুশী নন। তবে উচ্চতর আদালতে তিনি আপীল করবেন না বলে জানিয়েছেন। রাস্ট্রপক্ষের আইনজীবী সরকারি কৌসুলি এ্যাড. আব্দুল লতিফ জানান, ঘটনার সময়ে আসামির বয়স ছিল মাত্র ২১। বয়স বিবেচনায় তাকে ফাঁসি না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ রায়ে রাস্ট্রপক্ষ খুশি বলে জানান তিনি

এমএসি/আরএইচ