আমের মুকুলে ছেয়ে গেছে বাগান, বাম্পার ফলনের আশা

শনিবার ২৮ জানুয়ারী ২০২৩ ১০:০৫


অভয়নগর(যশোর) প্রতিনিধি ঃ
যশোরের অভয়নগরে আমের মুকুলে ছেয়ে গেছে আম বাগান, ছড়াচ্ছে ঘ্রাণ। উপজেলার আম গাছের বাগান গুলো সোনালী, হলুদ আর সবুজের মহামিলনে ভরে উঠেছে। আর সেই মুকুলে ছেয়ে আছে গাছের ডালপালা। চারদিকের বাতাসে ছড়াচ্ছে সেই মুকুলের সুবাসিত পাগল করা সু ঘ্রাণ। যে ঘ্রাণ মানুষের মনকে বিমোহিত করে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা জানাচ্ছে আমের মুকুল। তবে আমের ফলন নির্ভর করছে আবহাওয়ার ওপর। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন অভয়নগর উপজেলার বাগান মালিকরা। মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় মুকুলে ভরে গেছে বাগানসহ ব্যক্তি উদ্যোগে লাগানো আম গাছ গুলোতে। উপজেলার ধোপাদী, প্রেমবাগ, সুন্দলী, চেঙ্গুটিয়া, বনগ্রাম, চলিশিয়া,একতারপুর, গ্রামতলা, গাজীপুর, সিদ্ধিপাশা, শ্রীধরপুর এলাকায় ঘুরে দেখা যায়, বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ধরেছে। যেদিকে চোখ যায় গাছে গাছে এখন শুধু দৃশ্যমান মুকুলের আভা। মৌমাছিরাও আসতে শুরু করেছে মধু আহরণে। সেই মুকুলের গন্ধে বাগান মালিকদের চোখে ভাসছে স্বপ্ন। এর মধ্যে আম রুপালি, গোপালভোগ, ফজলি জাতের আম অন্যতম। গাছের পুরো মুকুল ফুটতে আরও কয়েকদিন লাগবে বলে জানান বাগান মালিক সাদ্দাম হোসেন, রজিবুল ইসলাম প্রমুখ।
বাগান মালিক সবুজ হাসান বলেন, বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ফুটেছে। আমি প্রতিদিন বিভিন্ন আম বাগান গুলো পরিদর্শন করছি। এখনও কোনো বাগানে সমস্যা দেখা যায়নি। পোকা দমনে বালাইনাশক স্প্রে করেছি। সেই সাথে সালফার জাতীয় ছত্রাক নাশক স্প্রে করেছি। কারণ শুরু থেকে মুকুলের পরিচর্যা করতে পারলে আমের ফলন বাম্পার হবে। জানা যায়, হপার পোকা মুকুলের কচি অংশের রস চুষে খেয়ে বেঁচে থাকে। এ জন্য মুকুল সবুজ থাকা অবস্থায় কীটনাশক স্প্রে করেন চাষীরা। কথা হয় ঘেরের পাড়ে লাগানো আমবাগানের মালিক হোসেন আলীর সাথে। তিনি বলেন, আমার ১০ বিঘা ঘেরের পাড়ে আম গাছে আমের মুকুল ধরেছে। গতবারের থেকে এবার গাছে অনেক মুকুল এসেছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে আশা করি আমের এবার ফলন বেশি হবে।
অভয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম ছামদানী জানান, চাষিদের ফুল ফোটার সময় ও আমের গুটি হওয়ার সময় পোকা দমনে বালাইনাশক স্প্রে করার পরার্মশ দিয়েছেন। বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তিনি আরও জানান, আমের বাম্পার ফলনের জন্য সব রকম তথ্য ও কারিগরি সহায়তা প্রদান করে কৃষকদের সহযোগিতা করছে উপজেলা কৃষি অফিস।

এমএসি/আরএইচ