আজ কবি সিকান্দার আবু জাফরের ১০৩ তম জন্ম দিন

শনিবার ১৯ মার্চ ২০২২ ১৫:২৬


:: মোঃ রোকনুজ্জামান টিপু, তালা (সাতক্ষীরা) প্রতিনিধি ::


আজ বাঙালি কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক সিকান্দার আবু জাফরের ১০৩ তম জন্ম দিন । তিনি ১৯১৯ সালের (১৯ মার্চ) আজকের এই দিনে সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। কবির পূর্ণ নাম সৈয়দ আল্ হাশেমী আবু জাফর মুহম্মদ বখ্ত সিকান্দার। কবির পিতার নাম সৈয়দ মঈনুদ্দীন হাশেম। স্থানীয় স্কুলে লেখাপড়া শেষে তিনি ভর্তি হন কলকাতার রিপন কলেজে।

১৯৪১ সালে তিনি কাজী নজরুল ইসলামের নবযুগ পত্রিকায় যোগ দেন। এছাড়া দৈনিক ইত্তেফাক, দৈনিক মিল্লাতে চাকরি করতেন। দেশবিভাগের পর তিনি ঢাকায় চলে আসেন।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালে প্রকাশিত তার কাব্যগ্রন্থ ‘বাংলা ছাড়ো’ ব্যাপক আলোচিত। এ ছাড়া রয়েছে তার বহুল পরিচিত গান ‘আমাদের সংগ্রাম চলবেই’।তবে ‘সমকাল’ সাহিত্য পত্রিকার প্রকাশ ও সম্পাদনা সিকান্দার আবু জাফরের জীবনের সবচেয়ে তাৎপর্যময় ঘটনা। ১৯৫৭ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত প্রকাশিত তার সম্পাদিত মাসিক ‘সমকাল’ বাংলা সাহিত্যের বিকাশে নতুন প্রবাহ সৃষ্টি করে।

গদ্য ও পদ্য রচনায় সমান দক্ষ সিকান্দার আবু জাফরের মূল খ্যাতি কবি হিসেবে। তার উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ- ‘পূরবী’, ‘নতুন সকাল’ (উপন্যাস); ‘মাটি আর মিশ্র’ (ছোটগল্প); ‘প্রসন্ন শহর’, ‘বৈরী বৃষ্টিতে’, ছাড়ো’ (কবিতা); ‘সিরাজ-উদ-দৌলা’, ‘মহাকবি আলাউল’ (নাটক) ইত্যাদি।
 ১৯৬৬ সালে সিকান্দার আবু জাফর বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। ১৯৮৪ সালে তাকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়। ১৯৯৯ সালে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য মরণোত্তর স্বাধীনতা পদকে ভূষিত হন তিনি। কবি সিকান্দার আবু জাফর ১৯৭৫ সালের ৫ আগস্ট ঢাকায় মৃত্যু বরন করেন।

কবির জন্মদিন উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে ২১ মার্চ বিকালে কবির পৈত্রিক ভিটায় থাকছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

এমএসি/আরএইচ