অপার সৌন্দর্যের লীলাভূমী মাধবকুন্ড জলপ্রপাত

বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ ২০:১০


:: তিমির বনিক, মৌলভীবাজার জেলা প্রতিনিধি ::
 
প্রকৃতির সৌন্দর্যে বেষ্টিত অপরূপ লীলাভূমি মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় অবস্থিত বাংলাদেশের একমাত্র সর্ববৃহৎ জলপ্রপাত মাধবকুন্ড। বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন অসংখ্য পর্যটকের সমাগম ঘটে এই মাধবকুন্ড জলপ্রপাত দেখতে।সারা বছরই দেশী বিদেশী পর্যটকের আনা গোনা লেগেই আছে এখানে।
 
সুউচ্চ ২০০ ফুট পাহাড় থেকে উপচে পড়া পানির দৃশ্য দেখে যে কারো ভালো লাগবে অবশ্যই। পর্যটক প্রেমিকদের নিকট প্রিয়ার বিদায় নেয়ার দৃশ্য, প্রিয়া যেন মাথার চুল এলিয়ে দুলিয়ে চলে যাচ্ছে দূর কোথায়। ইচ্ছে হবে পানির সাথে মিতালী করতে। পানি এত পরিষ্কার যে,ভাবতে আপনার বিস্ময়ের ভাব কাটবে না।
 
কোথা থেকে এত পানি আসছে প্রচন্ড গতিতে, যে টিলার উপর থেকে পানি পড়ছে সেটা সম্পূর্ন পাথরের টিলা। ২০০ ফুট উচু টিলাটি কালো বর্ণের পাথরের। নীচে রয়েছে অসংখ্য পাথর নানা প্রকার ভেদে। কুন্ডের ডানদিকে রয়েছে একটি গুহা যা পাথর বেষ্টিত। স্থানীয় ভাষায় গুহা কে কাব বলে। দেখলে মনে হয় এটা মানুষের তৈরী, অথচ এটা প্রাকৃতিক ভাবেই সৃষ্টি হয়েছে। আশে-পাশের নৈসর্গিক দৃশ্য আর সবুজ চা-পাতাময় বাগানগুলো আপনার মন কেড়ে নিবে।
 
এখানে রয়েছে ইকো পার্ক। মাধবকুন্ড কে আকর্ষনীয় করে তোলার জন্য জেলা পরিষদের রেষ্ট হাউস, পিকনিক সেড ও গাড়ী পার্কিংয়ের জায়গা রয়েছে। দেশের প্রথম ইকোপার্ক, মাধবকুন্ড জলপ্রপাতের আশপাশ এলাকার চা-বাঁগান, পাঁহাড়ি টিলা ও দেশী-বিদেশী পর্যটক ও ভ্রমণ পিপাসুদের দিন দিন কাছে টানছে।
 
ঢাকা থেকে সড়ক পথে গেলে আপনি শ্রীমঙ্গল, মৌলভীবাজার হয়ে যেথে পারেন। সময় লাগবে মাএ ৭/৮ ঘন্টা। যদি যান, ভ্রমনটি অবশ্যই আপনার স্মৃতি পাতায় আনন্দের স্মৃতিকথা হয়ে রইবে চিরকাল অপার সৌন্দর্যের লীলাভূমী মাধবকুন্ড জলপ্রপাত।
 

এমএসি/আরএইচ