জ্বালানি সাশ্রয়ী চুলা তৈরি করে আলোচনায় গোয়াইনঘাটের আলী

সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ১১:৩৭


গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি 

আধুনিক পদ্ধতিতে নিজ হাতে গ্যাসবিহীন চুলা তৈরি করে আলোচনায় গোয়াইনঘাটের ইলেকট্রিক মেকানিক আলী হোসেন (৪৫) উরফে (ব্যাটারি)।

শনিবার (২৭এপ্রিল) সরজমিন প্রতিবেদনে গিয়ে জানা যায় গোয়াইনঘাট বাজারের হাজী কালা মিয়া মার্কেটের ব্যবসায়ী আলী হোসেনের উদ্ভাবিত চুলায় ১লিটার পুড়ানো মবিল দিয়ে ছোট পরিবারে প্রায় ১সপ্তাহ জ্বালানো যাবে, ১মন লাকড়ি দিয়ে ১মাস ব্যাবহার করা যাবে এই চুলাটি। সল্প খরচের কেরোসিন, পুড়ানো মবিল, কাঠের লাকড়ি, কয়েল, গোবরের তৈরি লাকড়ি দিয়েও চুলাটিতে আগুন দেওয়া যায়। বিদ্যুৎ দিয়ে এয়ার সার্কোলেশনের মাধ্যমে, ছোট বড় ব্যাটারি, মোবাইলের ব্যাটারি,টর্চ লাইটের ব্যাটারি, জেনারেটর, সৌরবিদ্যুত দিয়েও চালানো যাবে এই চুলাটি। এমন টাই আবিস্কার করে তুমুল আলোচনায় গোয়াইনঘাট বাজারের ইলেকট্রিক টেকনিশিয়ান আলী হোসেন (ব্যাটারি)।

জানাগেছে আলি হোসেন (ব্যাটারি), ৬নং ফতেপুর ইউনিয়নের ৬ নাম্বার ওয়ার্ডের গুলনি গ্রামের মরহুম মুক্তাদির আলীর পুত্র । তিনি বলেন ৫ হাজার থেকে শুরু করে ১০ ও ৪০ হাজার টাকার মধ্যে বিভিন্ন মানের চুলা তৈরি করতে পারবেন বলে জানান তিনি। জাতীয়  দৈনিক পর্যবেক্ষণ পত্রিকার প্রতিবেদকের সাথে আলাপকালে জানান, "আমি এলাকার সাধারণ মানুষের কথা চিন্তা করে দ্রব্যমূল্যের উর্ধগতির বিষয় মাথায় রেখে স্বল্প খরচে গ্যাসের ব্যবহার না করে আধুনিক ভাবে সল্প খরচে এ ধরনের প্রযুক্তি তৈরি করেছি, আশা করি এলাকার মানুষ এতে উপকৃত হবেন, আমি সকলের সহযোগিতা কামনা করছি। 

এমএসি/আরএইচ