শীতকে উপেক্ষা করে কেশবপুরে মধু মেলা জমে উঠেছে

বৃহস্পতিবার ২৫ জানুয়ারী ২০২৪ ১৫:২২


:: কেশবপুর (যশোর) প্রতিনিধি ::
যশোরের কেশবপুরে মহা কবি মাইকেল মধুসূদন দত্তের  জন্মভূমি সাগরদাঁড়ির মধুমেলায় দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। 
মেষাছন্ন দিনে তীব্র শীতেও হাজারো দর্শনার্থীর পদচারণায় মুখর সাগরদাঁড়ির মধুমেলা। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের বসতভিটা, কপোতাক্ষ নদের পাড়, বিদায় ঘাট, কবির স্মৃতি বিজড়িত বুড়ো কাঠবাদাম গাছতলা ও মধুমেলা প্রাঙ্গণ মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে।
মাইকেল মধুসূদন দত্তের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে গত ১৯ জানুয়ারি থেকে সাগরদাঁড়িতে শুরু হয়েছে নয় দিনব্যাপী এই মধুমেলা। 
আজ বৃহস্পতিবার  মেলার ৭ তম  দিন সকাল থেকে মেলার মাঠসহ কপোতাক্ষ নদ পাড়ে প্রচুর লোক সমাগম চোখে পড়ে। এবারের মধুমেলায় মধুমঞ্চে কেশবপুর ও যশোরের বিভিন্ন শিল্পীগোষ্ঠীসহ কবি, সাহিত্যিক ও শিল্পীদের আলোচনা, কবিতা, সংগীত পরিবেশনার পাশাপাশি প্যান্ডেলে সার্কাস, জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আছে মোটরসাইকেল ও মাইক্রোবাসের রোমাঞ্চকর খেলা ‘মৃত্যুকূপ’। 
শিশুদের বিনোদনের জন্য রয়েছে নাগরদোলাসহ নানা আয়োজন। মেলার মাঠে কুটির শিল্পসহ ছোট-বাড় প্রায় ৫ শ স্টল বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে। হরেক রকমের পান, মটকা চা, ফুচকা-চটপটি, আচার ও মোয়া-মুড়ির বাদাস, পাপরভাজা, পেয়াজু, ছোলা,মোগলাই পরেটা, দোকানগুলোতে রয়েছে দর্শনার্থীদের ভিড়। মেলার মাঠের এক পাশে রয়েছে আসবাবপত্রের দোকান। আরেক পাশে আছে কোট, প্যান্টের দোকান।
কপোতাক্ষ নদ পাড়ের কবির স্মৃতি বিজড়িত কাঠবাদাম গাছ তলার পাশে বসানো হয়েছে আন্ডারগ্র্যাজুয়েট নামে একটি চায়ের স্টল। ওই স্টলে কথা হয় ঢাকার বাসাবো থেকে আসা রোজিনা খাতুনের সঙ্গে। তিনি বলেন, তার কলেজপড়ুয়া ছেলে শাহেদ খান ও স্কুলপড়ুয়া ছেলে জায়েদ খানকে নিয়ে সাগরদাঁড়ি মধুমেলায় এসেছেন। 
সাতক্ষীরা জেলার তালা উপজেলার পাটকেলঘাটা থেকে এসেছেন হাবিবুর  রহমান, মাহাবুব  মোল্লা, কবির হোসেন। তাঁরা তিন বন্ধু। সারা দিন কপোতাক্ষ নদ পাড়, মেলার মাঠ ঘুরে বিকেলে মধুমঞ্চের সাংস্কৃতিক অনুষ্ঠান তাদের মুগ্ধ করেছে। প্রতি বছরই মেলায় আসেন।
সাতক্ষীরা জেলার কলারোয়া থেকে কাজিম উদ্দিন  জানান, মধুমেলা তাঁদের প্রাণের মেলায় পরিণত হয়েছে। কিন্তু কপোতাক্ষ নদের ওপর সেতু নির্মাণ না হওয়ায় মেলার সময় দর্শনার্থীদের যাওয়া আসায় ভোগান্তিতে পড়তে হয়। 
এ ছাড়া ডুমুরিয়া খেকে এসেছেন কলিম মোড়ল তিনি বলেন সাগরদাঁড়ি মধুমেলাতে আসতে পেরে আমি অনেক আনন্দিত। এখানে আসতে পেরে অনেক আনন্দ উপভোগ করতে পারছি।

এমএসি/আরএইচ