নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো নাটক 'অ্যানিমাল ফার্ম '

বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ ১৯:৪২


:: নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ::
বাংলাদেশে প্রথবারের মতো মঞ্চস্থ হলো বিখ্যাত ঔপন্যাসিক জর্জ অরওয়েলের উপন্যাস অবলম্বনে নাটক ‘অ্যানিমাল ফার্ম’। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ২৯ ও ৩০ নভেম্বর দুইদিনব্যাপী নাটকটি মঞ্চায়িত হয়। 
বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদারের পরিকল্পনা ও নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে নাটকটি দ্বিতীয় দিনের মতো মঞ্চস্থ হয়। এর আগে একই স্থানে বুধবার সন্ধ্যায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। 
নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একটি কোর্সের অংশ হিসেবে নাটকটি মঞ্চস্থ হয়। এতে বিভিন্ন চরিত্রে ৩০ জন শিল্পী এবং ৬০ জন কলাকুশলী যুক্ত ছিলেন। এছাড়া শিশুশিল্পী হিসেবে কুকুরছানা চরিত্রে স্রোতস্বীনি ইনায়া,ছাগল ছানা চরিত্রে সাফিয়াত ইসলাম রোজা, গরুর বাছুর চরিত্রে বর্ণমালা কুঞ্জন এবং ভেড়া চরিত্রে অভিনয় করেন উজান।
নাটকের নির্দেশক মাজহারুল হোসেন তোকদার বলেন ‘দীর্ঘ চেষ্টা ও পরিশ্রমের ফল অ্যানিমাল ফার্ম। একদল সাহসী তরুণ-তরুনীর অদম্য ইচ্ছাশক্তিতে ভর করে এক নতুন গল্পের দিকে পা বাড়াতে কত সময় যে কেটে গেল আমাদের নিজেদের মতো করে। অবশেষে অ্যানিমাল ফার্ম করতে পেরেছি। এটি খুব স্বস্তির।’
উল্লেখ্য, অ্যানিমাল ফার্ম উপন্যাসটিতে মূলত তৎকালীন রাশিয়ান সমাজের বিদ্রোহের বিক্ষোভের চেহারাকে দেখানো হয়েছে যেখানে অ্যানিমাল ফার্ম একটি রুপক বিশেষ। কিভাবে লোকেরা নিজের স্বাধীনতা ও অধিকারকে বাচিয়ে রাখার জন্য লড়াই করেছিল রুপকের সাহায্যে সেটিই তুলে ধরা হয়েছে। 

এমএসি/আরএইচ