সাতক্ষীরায় অবৈধ ইটভাটা ও মেডিকেল কলেজের অনিয়ম দূর্নীতি বন্ধের দাবি

মঙ্গলবার ২২ আগস্ট ২০২৩ ১৯:২৯


:: এস এম হাবিবুল হাসান ::
সাতক্ষীরায় অবৈধ ইটভাটা, মেডিকেল কলেজের অনিয়ম দূর্নীতি বন্ধ ও ভুমিহীনদের পূর্নবাসনসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলা নদী, বন ও পরিবেশ রক্ষা কমিটি এবং জেলা ভুমিহীন সমিতির যৌথভাবে এটির আয়োজন করে।
মঙ্গলবার(২২ আগষ্ট) সকাল ১০ টায় সাতক্ষীরা শহরের খুলনা রোড মোড়ে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। 
সাতক্ষীরা জেলা ভুমিহীন সমিতির সভাপতি কওছার আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা নদী, বন ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি আদিত্য মল্লিক, সহ-সভাপতি শেখ শওকত আলী, সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন, ভুমিহীন নেতা বাবলুর রহমান, শেখ হাফিজুর রহমান, শাহাজান আলী ছোট বাবু প্রমূখ। 
বক্তারা বলেন, সাতক্ষীরার ২২ লক্ষ মানুষের প্রাণের প্রতিষ্ঠান সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতাল। এই প্রতিষ্ঠানে অনিয়মের শেষ নেই। মেডিকেল কলেজ হাসপাতালে একের পর এক নানা অনিয়ম ও দুনীতি করে যাচ্ছে। হাসপাতালের পরিচালক শীতল চৌধুরীর বিরুদ্ধে স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে সংশ্লিষ্টদের কাছে স্মারকলিপি দেওয়া হলেও আজও পর্যন্ত কোনো তারা কোন তদন্ত পূর্বক ব্যবস্থা নেননি। 
বক্তারা আরও বলেন, জেলায় কৃষি জমিতে অপরিকল্পিত ভাবে ইটভাটা স্থাপন হওয়ায় দিন দিন কৃষি জমি কমে যাচ্ছে। অন্যাদিকে ঘনবসতি ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান এলাকায় অপরিকল্পিতভাবে ইটভাটা স্থাপন হওয়ায় ইটভাটার কালো ধোয়ায় এলাকায় পরিবেশ দূষিত হয়ে নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। জেলার বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে কৃষি জমিতে ও ঘনবসতি ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান এলাকায় প্রায় দুই শতাধিক ইটভাটা স্থাপন হয়েছে। অনেক ইটভাটার মালিকদের নিবন্ধন নেই। কিন্তু তাদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয় না। তারা প্রশাসনকে ম্যানেজ করে ইটভাটা পরিচালনা করে আসছে।
তাই আগামী দিনে এসব ইটভাটা পরিচালনা করার অনুমতি দেওয়ার আগে যাচাই বাছাইয়ের মাধ্যমে অপরিকল্পিত ইটভাটা মালিকদেরকে লাইসেন্স বাতিলসহ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন ও ভুমিহীনদের পূর্নবাসনের জন্য সংশ্লিষ্টদের কাছে জোর দাবি জানান বক্তারা।

এমএসি/আরএইচ