বিরল প্রজাতির তক্ষক উদ্ধার, বনে অবমুক্ত

বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ ১৮:৫০


:: মোংলা প্রতিনিধি ::
মোংলা উপজেলার মিঠাখালী ইউনিয়নের একটি বসত বাড়ি থেকে ৯ ইঞ্চি লম্বা ও ৩৫০ গ্রাম ওজনের একটি বিরল প্রজাতির তক্ষক সাপ উদ্ধার করেছে বনবিভাগ। ৬ অক্টোবর বুধবার গভীর রাত ওই ইউনিয়নের নিলুফা বেগমের বাড়ির কাঠের ঘর থেকে এ বন্যপ্রাণী তক্ষকটি উদ্ধার করা হয়।
বাড়ির মালিক নিলুফা বেগম জানায়, কাঠ আনতে গিয়ে তক্ষকটি দেখতে পাই ঘরের বেড়ার সাথে বসে আছে। পরে স্থানীয় ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারদারকে জানালে তাৎক্ষণিক তিনি জিউধরা স্টেশন কর্মকর্তা মোঃ শাহাজাহান মোক্তাদিরকে খবর দেয়। তাৎক্ষনিক বনকর্মীরা ও বন্যপ্রাণী সংরক্ষন টিমের সহায়তায় তক্ষক সাপটি উদ্ধার করে।
পরে সুন্দরবনের কাটাখালী টহল ফাঁড়িতে তক্ষকটিকে অবমুক্ত করেন জিউধারা ষ্টেশন কর্মকর্তা শাহজাহান মোক্তাদির। পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জিউধরা স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে সংবাদ পেয়ে সঙ্গীয় ফোর্স এ কর্মচারীদের নিয়ে মোংলা উপজেলার মিঠাখালী গ্রামে যাই। স্থানীয় ইউপি মেম্বার উকিল উদ্দিন ইজারদারসহ আমরা ও বন্যপ্রাণী সংরক্ষণ টিম এবং বাড়ীর মালিক নিলুফা বেগমের স্বামী কামাল গোলদারের মিঠাখালীর গ্রামের বাড়িতে গিয়ে তার ঘর থেকে তক্ষক টি উদ্ধার করি। পরে বনের গহিনে অবমুক্ত করা হয়েছে। এটি লম্বায় ৯ ইঞ্চি ওজন ৩৫০ গ্রাম।
তিনি আরো বলেন, সুন্দরবনের বন্যপ্রাণী রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। কিছু পাচারকারী সুন্দরবনের এই তক্ষক সাপ বিক্রি নিয়ে বিভিন্ন ধরনের গুজব সৃষ্টি করেন। তাই কেউ বন্যপ্রাণীর কোন ক্ষতি করবেন না। দেখা মাত্র বনবিভাগকে বললে ফরেষ্ট বিভাগ ও আমাদের সুন্দরবনের বন্যপ্রানী স্বেচ্ছাসেবক তা দ্রুত উদ্ধার করার চেষ্টা করবে এবং বনে অবমুক্ত করা হবে। বন্যপ্রাণীটি অবমুক্তকালে উপস্থিত ছিলেন জিউধরা স্টেশন কর্মকর্তা মো. শাহজাহান মোক্তাদির,কাটাখালী  টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নজরুল ইসলামসহ বনকর্মী, বাঘবন্ধু সদস্য মো. মারুফ হাওলাদার বাবু, বিটিআরটি সদস্য মোঃ হাকিম, সিপিজি সদস্য মো. পিন্টু, মো. ইমরান, সুন্দরবন ইউপি ৪নং ওয়ার্ড সদস্য মো. কাওছার সহ আরো অনেকে।

এমএসি/আরএইচ